• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শত্রুদের গুড়িয়ে দিতে একঝাঁক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উন্মোচন ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

২১ আগস্ট ২০২০, ০৮:৪৪
শত্রুদের গুড়িয়ে দিতে একঝাঁক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উন্মোচন ইরানের
সদ্য উন্মোচিত ইরানি ক্ষেপণাস্ত্র (ছবি : ইরনা)

মার্কিন যুক্তরাষ্ট্রের দাবিকে উপেক্ষা করে নতুন ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে ইরান। বৃহস্পতিবার (২০ আগস্ট) দেশটির জাতীয় প্রতিরক্ষা শিল্প দিবস উপলক্ষে বিধ্বংসী এই ক্ষেপণাস্ত্রগুলোকে উন্মোচন করা হয়।

রাষ্ট্রীয় টেলিভিশনে এসব ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশের পাশাপাশি বলা হয়েছে, এসব ক্ষেপণাস্ত্র ইরানের প্রতিরোধ ক্ষমতাকে বহুগুণ বাড়িয়ে দেবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০১৮ সাল থেকেই ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা চলছে। মূলত ওই সময়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার মাধ্যমে দেশটির ওপর অবরোধ আরোপ শুরু করে। ওয়াশিংটনের লক্ষ্য হলো তেহরানকে নতুন চুক্তিতে বাধ্য করা। যদিও নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনও আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়ে আসছে তেহরান।

আরও পড়ুন : তাইওয়ানকে ৬৬টি যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র, চিন্তা বাড়ল চীনের

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার ইরান যেসব নতুন অস্ত্র উন্মোচন করেছে তার মধ্যে রয়েছে এক হাজার ৪০০ কিলোমিটার পাল্লার 'জেনারেল কাসেম সোলাইমানি' নামের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং এক হাজার কিলোমিটার পাল্লার 'আবু মাহদি আল মুহানদেস' নামের ক্রুজ ক্ষেপণাস্ত্র। আবু মাহদি ক্রুজ ক্ষেপণাস্ত্রটি সাগরে শত্রুর নৌযানসহ বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

আরও পড়ুন : বিধ্বংসী লেজার ক্ষেপণাস্ত্র প্রকাশ্যে আনল ইরান

ইরানি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দু'টি ক্ষেপণাস্ত্রই শত্রুর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এছাড়া জেট ফাইটারের নতুন ইঞ্জিনেরও উদ্বোধন করেছে ইরান।

আরও পড়ুন : উত্তেজনা বাড়িয়ে ইসরায়েলের বন্ধু আমিরাতের জাহাজ আটক করল ইরান

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ক্ষেপণাস্ত্র বিশেষ করে ক্রুজ ক্ষেপণাস্ত্র আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ... সে কারণে আমরা দুই বছরেরও কম সময়ের মধ্যে এর পাল্লা তিনশ’ থেকে এক হাজার কিলোমিটার পর্যন্ত বাড়ানো হয়েছে।

আরও পড়ুন : সামরিক শক্তিতে ইসরায়েলকে ধ্বংস করতে পারবে তুরস্ক?

তিনি আরও বলেন, এটা আমাদের বিশাল অর্জন। আমাদের সামরিক শক্তি এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচি কেবলই প্রতিরক্ষামূলক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড