• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনা বাড়িয়ে ইসরায়েলের বন্ধু আমিরাতের জাহাজ আটক করল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

২১ আগস্ট ২০২০, ০৮:২৯
উত্তেজনা বাড়িয়ে ইসরায়েলের বন্ধু আমিরাতের জাহাজ আটক করল ইরান
আমিরাতি জাহাজ আটক করছে ইরানি সেনারা (ছবি : ইরনা)

সমুদ্রসীমা লঙ্ঘনের অভিযোগে সদ্য ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করা মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের একটি জাহাজ ও তার কর্মীদের আটক করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। বৃহস্পতিবার (২০ আগস্ট) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই জাহাজ আটকের বিষয়টি নিশ্চিত করে।

তেহরান বলছে, গত সোমবার (১৭ আগস্ট) আমিরাতের কোস্টগার্ডের হাতে দুই ইরানি জেলে নিহত হওয়ার দিনই জাহাজটি আটক করা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব চাঞ্চল্যকর তথ্য জানা যায়।

গত সোমবার আমিরাতের কোস্টগার্ড ইরানের কয়েকটি মাছ ধরা নৌকার ওপর গুলি চালায়। এ ঘটনায় ইরানের দুই জেলে নিহত হয়। এর জেরে আমিরাতের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানায় ইরান।

আরও পড়ুন : সামরিক শক্তিতে ইসরায়েলকে ধ্বংস করতে পারবে তুরস্ক?

বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওই ঘটনার দিনই সমুদ্রসীমা লঙ্ঘনের অভিযোগে আমিরাতের মালিকানাধীন একটি জাহাজ আটক করা হয়। ইরান বলছে, গুলিবর্ষণের ঘটনায় ইতোমধ্যে দুঃখ প্রকাশ করেছে আমিরাত। একই সঙ্গে বুধবার (১৯ আগস্ট) চিঠি দিয়ে ওই ঘটনার ক্ষতিপূরণ দিতে তৈরি থাকার কথাও জানিয়েছে আবুধাবি।

আরও পড়ুন : বিধ্বংসী লেজার ক্ষেপণাস্ত্র প্রকাশ্যে আনল ইরান

মাছ ধরার নৌকা নিয়ে উপসাগরীয় প্রতিবেশীদের সঙ্গে ইরানের বিরোধের ঘটনা নিয়মিত হলেও তেহরান সতর্ক করে দিয়ে বলেছে, তাদের নাগরিক ও স্বার্থের বিরুদ্ধে কোনো আগ্রাসন চালানো হলে প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড