• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাইওয়ানকে ৬৬টি যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র, চিন্তা বাড়ল চীনের

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০২০, ০৯:২৬
তাইওয়ানকে ৬৬টি যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র, চিন্তা বাড়ল চীনের
এফ-১৬ যুদ্ধবিমান (ছবি : প্রতীকী)

এশিয়ার পরাশক্তি চীনকে চাপে ফেলতে ফের নতুন কৌশলে মাঠে নেমেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বেইজিংয়ের উপর ক্রমবর্ধমান চাপ বাড়িয়ে যেতে তাইওয়ানের সঙ্গে কৌশলগত সম্পর্ক মজবুত করছে ট্রাম্প প্রশাসন।

গত কয়েকদিন আগেই তাইওয়ান সফরে যান হোয়াইট হাউসের উচ্চপদস্থ এক কর্মকর্তা। এ সময় তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন। মূলত এর পরপরেই জানা যায়, যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিশাল সামরিক সরঞ্জাম কেনার সিদ্ধান্ত নিয়েছে তাইওয়ান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, আমেরিকার কাছ থেকে ৬৬টি এফ-১৬ যুদ্ধবিমান কিনতে চলেছে তাইওয়ান। আর সেজন্যে ৬ হাজার ২০০ কোটি ডলারের অস্ত্র চুক্তি করেছে দেশটি। বিগত কয়েক বছরে তাইপে এবং ওয়াশিংটনের মধ্যে এটি হচ্ছে সবচেয়ে বড় অস্ত্র চুক্তি। আর এই সামরিক চুক্তির কারণে তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা কয়েক গুণ বেড়ে যাবে। এমনটাই আশঙ্কা সামরিক পর্যবেক্ষকদের।

আরও পড়ুন : সামরিক শক্তিতে ইসরায়েলকে ধ্বংস করতে পারবে তুরস্ক?

ওয়াশিংটন এবং তাইপের মধ্যে হওয়া নতুন চুক্তির আওতায় আমেরিকা তাইওয়ানের কাছে ৬০টি এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করবে। বিশ্বের অন্যতম শক্তিশালী এবং অত্যাধুনিক যুদ্ধবিমানগুলোর মধ্যে এফ-১৬ রয়েছে। মার্কিন এই সর্বাধুনিক এই যুদ্ধবিমানকে একাধিকবার আপগ্রেডেশন করা হয়েছে।

আরও পড়ুন : আমিরাতের পর এবার সৌদির দিকে নজর ইসরায়েলের

জানা যাচ্ছে, আধুনিক সেই যুদ্ধবিমান দেওয়া হবে তাইওয়ানকে। শুধু তাই নয়, তাইওয়ানকে যেসব বিমান দেওয়া হবে তা হবে এফ-১৬ প্রযুক্তির সর্বাধুনিক ভার্সন। আগামী ১০ বছর ধরে তাইওয়ান এসব বিমান হাতে পাবে। সোমবার (১৭ আগস্ট) এমনটাই ওয়াশিংটনের পক্ষ থেকে জানানো হয়।

আরও পড়ুন : ৮ মিনিটেই আমিরাতকে ধ্বংস করবে ইরানি ক্ষেপণাস্ত্র, হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

যদিও মার্কিন এই সিদ্ধান্তের পালটা তীব্র হুঙ্কার ছেড়েছে চীন। একেবারে কড়া ভাষায় আমেরিকাকে হুঁশিয়ারি বেইজিংয়ের। বেইজিংয়ের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে, তাইওয়ানকে এফ-১৬ বিমান সরবরাহ করা হলে ওয়াশিংটনকে এর পরিণতি ভোগ করতে হবে। শুধু তাই নয়, রীতিমত যুদ্ধের হুঙ্কার বেইজিংয়ের। যদিও আমেরিকা সেই হুঁশিয়ারি একেবারে কানে নিতে নারাজ।

আরও পড়ুন : গাজায় ইসরায়েলি বিমান আগ্রাসনের রোমহর্ষক ভিডিও প্রকাশ

উল্লেখ্য, গত বছরই তাইওয়ানকে আমেরিকা ৬৬টি এফ-১৬ বিমান সরবরাহ করার ইঙ্গিত দিয়েছিল। বেইজিং তখনই আমেরিকাকে তাইওয়ানের সঙ্গে অস্ত্র চুক্তি করা থেকে বিরত থাকার আহ্বান জানায়। ফের একবার সেই পথেই হাঁটল ট্রাম্প প্রশাসন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড