• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের মানচিত্রে ভারতীয় ভূখণ্ড, ‘হাস্যকর’ বললো দিল্লি

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ আগস্ট ২০২০, ১৮:৫৬
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কর্তৃক প্রকাশিত নতুন মানটিত্র
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কর্তৃক প্রকাশিত নতুন মানচিত্র (ছবি : সংগৃহীত)

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর, লাদাখের কিছু অংশ ও পশ্চিম গুজরাটের জুনাগড়কে নিজেদের ভূখণ্ডে দেখিয়ে পাকিস্তান যে নতুন মানচিত্র প্রকাশ করেছে তাতে তীব্র সমালোচনা করেছে দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বলা হয়েছে, এই নতুন পাকিস্তানি মানচিত্র আদতে রাজনৈতিক অবাস্তবতা ও অর্থহীন। এই হাস্যকর পদক্ষেপের কোনো আইনি বৈধতা নেই। আন্তর্জাতিকভাবেও কোনো গ্রহণযোগ্যতা নেই।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি বলছে, দিল্লির পক্ষ থেকে নতুন মানচিত্রকে হাস্যকর হিসেবে আখ্যায়িত করা হয়েছে। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে থাকা বিশেষ মর্যাদা তুলে ফেলার এক বছর ফূর্তির আগে এটি প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এটি প্রকাশ করেন।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের যে তথাকথিত ‘রাজনৈতিক মানচিত্র’ প্রকাশ করেছেন, তা আমাদের নজরে এসেছে। এই নতুন মানচিত্র আদতে রাজনৈতিক অবাস্তবতা ও অর্থহীন। ওই মানচিত্রে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু, কাশ্মীর, লাদাখ ও একটি পূর্ণাঙ্গ রাজ্য গুজরাটের পশ্চিম অংশের বেশ কিছু এলাকাকে যেভাবে পাকিস্তানি ভূখণ্ডে দেখানো হয়েছে, তা কখনওই সমর্থন করা যায় না। এই হাস্যকর পদক্ষেপের যেমন কোনো আইনি বৈধতা নেই, তেমনই নেই কোনো আন্তর্জাতিক গ্রহণযোগ্যতাও।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড