• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে করোনায় মৃত্যু সরকারি হিসাবের ৩ গুণ

  শিক্ষা ডেস্ক

০৩ আগস্ট ২০২০, ১৪:১১
ছবি : প্রতীকী

করোনা সংক্রমণে মৃতের সংখ্যা গোপন করেছে ইরান। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, ইরান সরকার যা দাবি করছে প্রকৃতপক্ষে মৃতের সংখ্যা তার তিনগুণ বেশি।

সরকারি হিসাবে ইরানে ২০ জুলাই পর্যন্ত কোভিড-১৯ উপসর্গ নিয়ে মারা গেছে প্রায় ৪২ হাজার মানুষ। অথচ দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ওই সময় পর্যন্ত মাত্র ১৪ হাজার ৪০৫ জনের মৃত্যুর খবর প্রকাশ করেছে।

একই সময়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৫১ হাজার ২৪ জন। কিন্তু তেহরানের প্রকাশ করা তথ্যে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৭৮ হাজার ৮২৭ বলা হয়েছে। অর্থাৎ এক্ষেত্রে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ।

চীনের পর যে কয়টি দেশ শুরু থেকেই করোনার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে তার মধ্যে ইরান অন্যতম। গত কয়েক সপ্তাহে ইরানে নতুন করে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে।

বিভিন্ন তালিকা ও নথি অনুযায়ী, ইরানে কোভিড-১৯ এ প্রথম মৃত্যু রেকর্ড করা হয়েছিল গত ২২ জানুয়ারি। কিন্তু ইরান তাদের প্রথম রোগী শনাক্তের কথা প্রকাশের এক মাসের আগের ঘটনা এটি।

এদিকে, দেশটিতে করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকেই আক্রান্ত ও মৃত্যুর সরকারি হিসাব নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছিলেন বেশ কয়েকজন পর্যবেক্ষক। তারা বলছেন, ইরানের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে যেসব তথ্য পাওয়া গেছে তার মধ্যে মিল না থাকার কারণেই এ নিয়ে সন্দেহ তৈরি হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড