• সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আরব বিশ্বে প্রথম পারমাণবিক চুল্লির মালিক আমিরাত

  আন্তর্জাতিক ডেস্ক

০২ আগস্ট ২০২০, ১৫:৪০
আরব বিশ্বে প্রথম পারমাণবিক চুল্লির মালিক আমিরাত
সংযুক্ত আরব আমিরাতের পারমাণবিক চুল্লি (ছবি : আল-জাজিরা)

বারাকাহ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে চারটি পারমাণবিক চুল্লির মধ্যে প্রথমটির কার্যক্রম সফলতার সঙ্গে শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। শনিবার (১ আগস্ট) আমিরাত সরকার এক ঘোষণার মাধ্যমে জানায়, ঐতিহাসিক এই ঘটনার মাধ্যমে আরব বিশ্বের প্রথম কোনো দেশ হিসেবে আমরা পারমাণবিক শক্তিকেন্দ্রের সূচনা করলাম।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, কোরিয়া ইলেকট্রিক পাওয়ার করপোরেশনের সঙ্গে যৌথভাবে এর নির্মাণ ও পরিচালনায় যুক্ত রয়েছে আমিরাত পারমাণবিক শক্তি করপোরেশন। তাদের দাবি, আবু ধাবির আল ধাফরাহ অঞ্চলে অবস্থিত ওই পারমাণবিক কেন্দ্রে প্রথম পারমাণবিক চুল্লিটির কার্যক্রম সফলভাবে শুরু করেছে তাদের অঙ্গপ্রতিষ্ঠান নাওয়াহ এনার্জি কোম্পানি।

আমিরাত পারমাণবিক শক্তি করপোরেশন সফলভাবে কার্যক্রম শুরুর ঘোষণা দিয়ে জানিয়েছে, ইউনিট-১ এর কার্যক্রম শুরুর বিষয়টিতে দেখা যাচ্ছে যে, চুল্লিটি নিরাপদে তাপ উৎপাদন করতে সক্ষম যা যা বাষ্প তৈরির জন্য ব্যবহৃত হয়ে টারবাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন করছে।

আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে আমিরাতে এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কার্যক্রম ২০১৭ সালে শুরু হওয়ার কথা থাকলেও নিরাপত্তা সংক্রান্ত নানা ইস্যুতে কয়েকবার তার কার্যক্রম শুরুর বিষয়টি পিছিয়ে যায়। তেল সমৃদ্ধ আমিরাত বারাকাহ বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে দেশের মোট চাহিদার এক-চতুর্থাংশ পূরণ করতে চায়।

বিশেষজ্ঞরা যদিও প্রশ্ন তুলেছেন যে সূর্যালোক এবং বাতাসকে কাজে না লাগিয়ে সংযুক্ত আরব আমিরাত কেনো পারমাণবিক শক্তি দিয়ে বিদ্যুৎ উৎপাদনের পদক্ষেপ নিচ্ছে।

কেননা নবায়নযোগ্য শক্তির উৎসের চেয়ে তা অনেক বেশি ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ। অনেকে এর মধ্যে পারমাণবিক অস্ত্রের ঝুঁকিও দেখছেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড