• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে সেনা অভিযানে ১৩ পাকিস্তানিসহ নিহত ৩১

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুলাই ২০২০, ১১:৪৪
আফগানিস্তানে সেনা অভিযানে ১৩ পাকিস্তানিসহ নিহত ৩১
আফগানিস্তানে সেনা অভিযানে আটক জঙ্গি সদস্যরা (ছবি : খালিজ টাইমস)

আফগানিস্তানের খোগিয়ানি এলাকায় ন্যাশনাল ডাইরেক্টরেট অব সিকিউরিটি (এনডিসি) এবং আফগান ন্যাশনাল আর্মির (এএনএ) যৌথ সামরিক অভিযানে ৩১ জঙ্গি নিহত হয়েছে বলে জানানো হয়। এবার নিহত ৩১ জনের মধ্যে ১৩ জন পাকিস্তানি নাগরিক, যারা দেশটির জঙ্গি গোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদের (জেইএম) সক্রিয় সদস্য বলে দাবি আফগান কর্তৃপক্ষের।

দেশটির খোগিয়ান প্রদেশের মির্জা খেল এলাকায় চালানো দুই বাহিনীর এই অভিযানে ১৮ আফগান তালিবান নিহত হয়। ধারণা করা হচ্ছে, এরা সকলে মলসভি সোহেইলের জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত ছিল। তাছাড়া এদের মধ্যে একজনকে জীবিত আটক করা হয়েছে। মূলত সে হচ্ছে জেইএম এর একজন সক্রিয় সদস্য।

খামা নিউজ এজেন্সি জানায়, আফগানিস্তানের সীমান্তে নিহত হওয়া এক জঙ্গির কাছ থেকে পাকিস্তানের নাগরিক পরিচয় পত্র পাওয়ার কিছুদিন পরই যৌথ অভিযানটি পরিচালনা করা হলো।

ভয়াবহ এই ঘটনার মাধ্যমে আফগানিস্তানে জঙ্গিদের সক্রিয়তায় পাকিস্তানের ভূমিকা নিয়ে আরও একবার প্রশ্ন উঠেছে। দেশটিতে পাকিস্তান রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসবাদের জন্য সহায়তা করছে কিনা, এবার তা নিয়েও প্রশ্ন উঠেছে। নিহত এ সকল জঙ্গি কাছ থেকে পাওয়া পরিচয় পত্র অনুসারে উর্দুতে লেখা তাদের নাম- আব্দুল গনি, আব্দুল গফফার, সানাউল্লাহ, নাকিবুল্লাহ, আব্দুল মালেক ও ওবায়দুল্লাহ। এ ছাড়াও আরও অনেকের নাম রয়েছে বলে জানায় কান্দাহার পুলিশ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি শান্তি আলোচনার পরও আফগানিস্তানে সহিংসতা বেড়ে চলেছে। দীর্ঘ প্রায় ১৯ বছরের যুদ্ধ শেষে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য বেশ কয়েক ধাপে প্রত্যাহারের মাধ্যমে দেশটির অভ্যন্তরীণ রাজনীতিকে সুসংহত করতে তালিবানদের সঙ্গে শান্তি আলোচনা করা হয় কাতারের রাজধানী দোহায়।

এই আলোচনা অনুসারে আফগানিস্তানে অন্যান্য জঙ্গি কার্যক্রম বন্ধে সহায়তা করবে তালেবান গোষ্ঠী। এর আওতায় আল-কায়েদাকে প্রতিহত করতেও তারা কাজ করবে। একই সঙ্গে আফগানিস্তানকে ব্যবহার করে কোনো জঙ্গি গোষ্ঠী যেন যুক্তরাষ্ট্রে হামলা চালাতে না পারে, সে বিষয়েও কার্যকর ভূমিকা রাখবে তালিবান নেতারা।

যদিও মার্কিন এই শান্তি আলোচনার পর থেকে তালেবান ও আফগানিস্তানে থাকা অন্যান্য জঙ্গি গোষ্ঠী সক্রিয়তা বাড়িয়ে দেয় যেখানে জঙ্গি হিসেবে যোগ দেয় পাকিস্তানের জেইএম এবং অন্যান্য জঙ্গি গোষ্ঠীর সদস্যরা।

আরও পড়ুন : মার্কিন বাহিনীর বিরুদ্ধে মামলা করবেন ইরানের বিমান যাত্রীরা

মার্কিন প্রতিবেদনে দাবি করা হয়, পাকিস্তানের করিডর ব্যবহার করে আফগানিস্তানে প্রবেশ করছে এই নব্য তালিবান জঙ্গি সদস্যরা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড