• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে আটার দাম বাড়ায় দুশ্চিন্তায় ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুলাই ২০২০, ১৫:৩৩
পাকিস্তানে আটার দাম বাড়ায় দুশ্চিন্তায় ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি : দ্য ডন)

অনেক আগে থেকেই গম চাষে পাকিস্তানের বেশ সুনাম রয়েছে। কিন্তু সেই পাকিস্তানেই এখন আটার দাম আকাশছোঁয়া। দেশটিতে বর্তমানে এক কেজি আটার দাম ৫৪ টাকা। যদিও এটা করাচির বিভিন্ন বাজারের দাম। পাঞ্জাবসহ অন্য প্রদেশে এক কেজি আটা ৬০ থেকে ৬৫ টাকাতেও বিক্রি হচ্ছে।

ইসলামাবাদ সরকার জানাচ্ছে, গত এপ্রিল মাস থেকে এখন পর্যন্ত দেশে আটার দাম বেড়েছে ১৯ টাকা। যা কি না অনেকটাই অস্বাভাবিক। পাকিস্তানের কোনো কোনো অঞ্চলে এই আটার দাম বেড়েছে আরও বেশি।

পাক সরকারের পক্ষ থেকে বলা হয়, এবার গমের ফলন কম হয়নি। তাও দাম এমন আকাশছোঁয়া কেন? এর পিছনে একমাত্র কালোবাজারিরাই দায়ী। তাই সরকার কালোবাজারিদের রুখতে আইন প্রণয়ন করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও এতেও বোলার মতো কোনো লাভ হচ্ছে না।

বিশ্লেষকদের মতে, করোনা মহামারির আগে থেকেই পাকিস্তানে আর্থিক মন্দা চলছে। দেশের বহু মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করেন। বেকারত্ব বেড়েছে রেকর্ড হারে। তার পর করোনার প্রকোপে পাকিস্তানের অর্থনীতির হাল আরও খারাপ হয়েছে। এমন অবস্থায় আটার দাম বৃদ্ধিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে।

পাকিস্তানে এখন রুটি সাধারণ মানুষের কাছে মহার্ঘ হয়ে উঠেছে। পরিস্থিতি এতটাই গুরুতর যে সরকার কেবিনেট বৈঠক ডাকতে বাধ্য হয়েছে।

আরও পড়ুন : পাকিস্তান নয়, ভারতের পরমাণু হামলার নতুন টার্গেট চীন!

পাকিস্তানের সরকার অন্য দেশ থেকে গম আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়া ও ইউক্রেন থেকে গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। আপাতত এক লক্ষ ২০ হাজার টন গম আমদানি করবে ইমরান খানের সরকার।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড