• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ভ্যাকসিন গবেষণার তথ্য চুরি করছে চীন!

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই ২০২০, ১৪:৫৮
করোনার ভ্যাকসিন গবেষণার তথ্য চুরি করছে চীন!
করোনা ভাইরাসের আলামত পরীক্ষা করছেন চীনা বিজ্ঞানীরা (ছবি : সিনহুয়া)

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ রোগের ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে এমন গবেষণাগারগুলোতে সাইবার হামলা চালিয়ে তথ্য চুরি করছে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের হ্যাকাররা। আর এসব হ্যাকারদের সরাসরি বেইজিং সরকারের পক্ষ থেকে মদদ দেওয়া হচ্ছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানায়, মঙ্গলবার (২১ জুলাই) মার্কিন বিচার বিভাগীয় মন্ত্রণালয় বেইজিংয়ের বিরুদ্ধে অভিযোগটি তুলল।

বিশ্লেষকদের মতে, চীনের সাইবার গুপ্তচরবৃত্তির ওপর যুক্তরাষ্ট্রের চলমান একটি অভিযানের মধ্যেই অভিযোগটি সামনে আসলো। এর আগে গত সপ্তাহে যুক্তরাজ্য এবং কানাডাকে নিয়ে যুক্তরাষ্ট্র কোভিড-১৯ ভ্যাকসিন গবেষণা সংক্রান্ত তথ্য চুরির জন্য রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলেছিল।

অভিযোগগুলো কী?

কৌসুলিরা বলছেন, গত জানুয়ারিতে চীনের কয়েকজন নাগরিক ম্যাসাচুসেটস বায়োটেক ফার্মের ওপর গুপ্তচরবৃত্তি করে। প্রতিষ্ঠানটি মূলত কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে গবেষণা করছিল। এছাড়া ম্যারিল্যান্ডের একটি কোম্পানি কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে এমন ঘোষণা দেওয়ার পর সেখানেও তারা হামলা চালায়।

কর্মকর্তার বলছেন, অভিযুক্তরা ব্যক্তিগতভাবে এই হ্যাকিংয়ের কাজ করলেও মাঝেমধ্যেই চীনের গোয়েন্দা সংস্থার এজেন্টদের কাছ থেকে সহায়তা পান। চীনের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাও এসব হ্যাকারকে সহায়তা করেন বলে যুক্তরাষ্ট্র অভিযোগ তুলেছে।

কৌসুলিরা আরও অভিযোগ করেন, ২০০৯ সালের শুরুতে অভিযুক্তরা হাজার কোটি ডলারের বাণিজ্য সংক্রান্ত গোপন তথ্য, বুদ্ধিবৃত্তিক সম্পদ এবং মূল্যবান ব্যবসায় সংক্রান্ত তথ্য চুরির সঙ্গেও যুক্ত। চীন থেকেই দেশটির সরকারের এমন মদদে তারা এই অপকর্ম করে যাচ্ছেন বলে অভিযোগ তোলা হয়েছে।

আরও পড়ুন : ১৯৮৮ সালের পর এবারের বন্যাকে ভয়ঙ্কর বলছে জাতিসংঘ

যুক্তরাষ্ট্র ছাড়াও অস্ট্রেলিয়া, বেলজিয়াম, জার্মানি, জাপান, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, স্পেন সুইডেন এবং যুক্তরাজ্যের মতো দেশের প্রতিষ্ঠানগুলোর এমন সাইবার হামলা চালানো হচ্ছে। যুক্তরাজ্যের কৃত্রিম বুদ্ধিমত্তা ফার্ম, স্পেনের ডিফেন্স কনট্রাক্টর ও অস্ট্রেলিয়ার সোলার এনার্জি কোম্পানিতেও সাইবার হামলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড