• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে দেখিয়ে যুক্তরাষ্ট্রে বাণিজ্য করবে ভারত!

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই ২০২০, ১১:৫৯
চীনকে দেখিয়ে যুক্তরাষ্ট্রে বাণিজ্য করবে ভারত!
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : এনডিটিভি)

টানা দুই বছর ধরে বিভিন্ন ধাপে আলোচনার পর অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছেছে এশিয়ার অন্যতম ক্ষমতাধর দেশ ভারত। মঙ্গলবার (২১ জুলাই) ভারতীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল গণমাধ্যমে এমন তথ্য দেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, দুগ্ধজাত পণ্যের বাজার চালু ও খামার সংশ্লিষ্ট পণ্যসামগ্রীর শুল্ক কমানোর বিনিময়ে যুক্তরাষ্ট্রে রপ্তানি করা জেনেরিক ওষুধের ছাড় চাইছে ভারত। দুই পক্ষই নতুন একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছে। প্রাথমিক পর্যায়ের অনেক বিষয়ে দুই মিত্র দেশ একমত হয়েছে।

অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধার (জিএসপি) আওতায় যুক্তরাষ্ট্রে রপ্তানি হয় এমন কিছু পণ্যে সম্পূর্ণ কর ছাড়ের ব্যাপারটি পুনরায় চালু করার জন্য দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। ভারতের বাজারে মার্কিন প্রবেশাধিকারের বিষয়টি উল্লেখ করে গত বছর ট্রাম্প প্রশাসন ভারতকে দেওয়া জিএসপি সুবিধা বাতিল করে।

আরও পড়ুন : সোলাইমানি হত্যায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা আঘাতের ঘোষণা ইরানের

মঙ্গলবার ভার্চুয়ালি অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র-ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের ইন্ডিয়া আইডিয়াস সামিটে পীযূষ গোয়েল বলেন, আমি বিশ্বাস করি যে আমরা খুবই দ্রুতই একটি দীর্ঘমেয়াদী বাণিজ্য চুক্তিতে উপনীত হব। কয়েক বছর ধরে ঝুলে থাকা অনেক বিষয়ের সমাধানের চেষ্টা চলছিল। প্রতিবেশী চীনকে পেছনে ফেলে এরই মধ্যে আমরা সে জায়গায় পৌঁছে গেছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড