• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানি হত্যায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা আঘাতের ঘোষণা ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই ২০২০, ০৮:৫৯
সোলাইমানি হত্যায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা আঘাতের ঘোষণা ইরানের
হামলার জন্য প্রস্তুত ইরানি ক্ষেপণাস্ত্র (ছবি : পার্সটুডে)

জেনারেল কাসেম সোলাইমানি হত্যায় মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা আঘাতের ঘোষণা দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি মার্কিন প্রশাসনের প্রতি হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, সোলাইমানি হত্যাকাণ্ডের কথা ইরান কখনও ভুলবে না। আমরা অবশ্যই আমেরিকার বিরুদ্ধে পাল্টা আঘাত হানব।

মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায় তেহরান সফররত ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজিমির সঙ্গে এক বৈঠকের সময় তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পার্সটুডে জানিয়েছে, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর এই প্রথম খামেনি কোনো বিদেশি অতিথির সঙ্গে সরাসরি সাক্ষাৎ করলেন।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, তারা আপনাদের রাষ্ট্রীয় অতিথিকে আপনাদেরই ভূমিতে হত্যা করেছে এবং দ্ব্যর্থহীনভাবে সে অপরাধের কথা স্বীকারও করেছে। এটি কোনো ছোটখাটো বিষয় নয়। সম্পূর্ণ অন্যায় একটি কাজ।

চলতি বছরের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার জেনারেল সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। হামলায় ইরাকের হাশদ আশ-শা’বি বাহিনীর উপ-প্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ উভয় দেশের আরও কয়েকজন সেনা কর্মকর্তা নিহত হন।

সোলাইমানির হত্যাকাণ্ডকে ইরাকে মার্কিন সেনা উপস্থিতির অন্যতম ফসল হিসেবে উল্লেখ করে এবার সেই উপস্থিতির অবসান ঘটানোর জন্য বাগদাদ সরকারের প্রতি আহ্বান জানান খামেনি।

তিনি বলেছেন, ইরান কখনো ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে চায় না। তবে ইরান চায় ইরাক একটি স্বাধীন সার্বভৌম, শক্তিশালী ও সম্মানিত রাষ্ট্রে পরিণত হোক। তবে যুক্তরাষ্ট্র ঠিক উল্টোটা চায় এবং সেটা বাস্তবায়নের জন্য ইরাকে হাজার হাজার সেনা মোতায়েন করে রেখেছে।

আরও পড়ুন : কিশোরীর বীরোচিত লড়াইয়ে হার মানল তালিবান

উল্লেখ্য, বৈঠকে ইরাকের প্রধানমন্ত্রী ইরানের সঙ্গে তার দেশের সম্পর্ককে বন্ধুপ্রতীম ও ঐতিহাসিক বলে উল্লেখ করেছেন। একই সঙ্গে তিনি মূল্যবান পরামর্শ ও দিক নির্দেশনার জন্য সর্বোচ্চ নেতা খামেনির প্রতি আন্তরিক ধন্যবাদও জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড