• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হজের নিষেধাজ্ঞা না মানলে জরিমানা

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই ২০২০, ২০:৩৮
হজ
ছবি : সংগৃহীত

চলতি বছর কারা পবিত্র হজ করার সুযোগ পাবেন; তা নির্ধারণ করতে সৌদিতে বসবাসকারী ১৬০ দেশের নাগরিকদের আবেদন বৈদ্যুতিক উপায়ে যাচাই-বাছাই শেষে তালিকা তৈরি করা হয়েছে। সৌদি আরবের হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানা গেছে।

হজের আবেদনের শেষ সময় ১০ জুলাই পর্যন্ত বেঁধে দেয়া হয়েছিল। চলতি বছর হজে অংশগ্রহণকারীদের বাছাইয়ের অন্যতম শর্ত ছিল সুস্থতা।

করোনাভাইরাস মহামারির কারণে এবারের হজে সীমিত পরিসরে অংশ নিতে পারবেন ১৬০টি দেশের মানুষ; যাদের সবাইকে বর্তমানে সৌদি আরবে বসবাস করতে হবে বলে জানানো হয়েছে। সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, এবার অ-সৌদি ৭০ শতাংশ এবং ৩০ শতাংশ সৌদি নাগরিক হজে অংশ নিতে পারবেন।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ২৮ জিলকদ থেকে ১২ জিলহজ পর্যন্ত অনুমতি ছাড়া কেউ হজের পবিত্র স্থাপনায় (মিনা, মুজদালিফা এবং আরাফাত) প্রবেশ করলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা গুনতে হবে। এ অপরাধের পুনরাবৃত্তি ঘটলে জরিমানা দ্বিগুণ করা হবে।

আরও পড়ুন : আগস্টেই করোনার ভ্যাকসিন আনছে রাশিয়া

সৌদির এই মন্ত্রণালয় বলছে, পবিত্র স্থাপনামুখী সড়কগুলোতে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের মোতায়েন করা হবে। এ সময় কেউ আইন ভঙ্গ করলে তাদের থামিয়ে জরিমানা করতে পারবেন কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড