• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |  
  • বেটা ভার্সন
sonargao

কারাবন্দি পুরনো বন্ধুকে মুক্তি দিলেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই ২০২০, ১০:৪৪
কারাবন্দি পুরনো বন্ধুকে মুক্তি দিলেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

দীর্ঘদিনের পুরনো বন্ধু ও রাজনৈতিক উপদেষ্টা রজার স্টোনের জেলখাটা আটকে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আদালতের রায়ে কারাদণ্ড হলেও প্রেসিডেন্টের ক্ষমতাবলে স্টোনের সাজা কমিয়ে দিয়েছেন তিনি।

২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তদন্তের সময় মিথ্যা বলার দায়ে কারাদণ্ড হয়েছিল ট্রাম্পের বন্ধুর। শুক্রবার (১০ জুলাই) ওয়াশিংটন ডিসির একটি আদালত স্টোনের আত্মসমর্পণের তারিখ পিছিয়ে দেওয়ার আবেদন প্রত্যাখ্যান করার কিছুক্ষণ পরেই এ সাজা মওকুফের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

আদালতের রায় উপেক্ষা করে নিজের সমর্থক ও রাজনৈতিক সঙ্গীকে কারাদণ্ড থেকে বাঁচিয়ে দেয়ায় যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। ডেমোক্রেট নেতারা ট্রাম্পের এ কাণ্ডকে আইনের শাসনের ওপর বড় আঘাত বলে মন্তব্য করেছেন।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, রজার স্টোন ইতোমধ্যেই অনেক ভুগেছেন। এই মামলায় আরও অনেকের মতো তার সঙ্গেও অত্যন্ত অন্যায় আচরণ করা হয়েছে। স্টোন এখন মুক্ত!

রজার স্টোন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প শুক্রবার রাতেই ফোন করে তার দণ্ডমুক্তির খবর দিয়েছেন।

তিনি বলেন, প্রেসিডেন্ট আমাকে বলেছেন, সহানুভূতিশীল কার্যক্রম হিসেবে তিনি আমার সাজা পুরোপুরি লঘু করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এবং আমার আপিল ও যুক্তিখণ্ডন কঠোরভাবে অনুসরণের আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন : অবশেষে মাস্ক পরে জনসম্মুখে ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আইন অনুসারে, দণ্ড লঘু হওয়ায় স্টোনের বিরুদ্ধে অভিযোগগুলো ক্ষমা প্রাপ্তির মতো পুরোপুরি মুছে না গেলেও জেলখাটা থেকে বেঁচে যাবেন তিনি।

সূত্র : আল-জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড