• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে : পম্পেও

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জুলাই ২০২০, ১৫:০৯
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও (ছবি : সংগৃহীত)

ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডের ব্যাপারে জাতিসংঘ মানবাধিকার পরিষদের প্রতিবেদনে আমেরিকাকে অপমান করা হয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে লে. জেনারেল সোলাইমানিকে হত্যা করার পক্ষে যুক্তিও তুলে ধরেন।

পম্পেও’র বিবৃতিতে বলা হয়েছে, “আমরা জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ডের প্রতিবেদনটি প্রত্যাখ্যান করছি কারণ, এর উপসংহারে যেসব কথা বলা হয়েছে তা আমেরিকার জন্য অপমানজনক।” পম্পেও দাবি করেন, বিগত মাসগুলোতে পশ্চিম এশিয়ায় অবস্থিত মার্কিন স্বার্থে ইরান ও তার সমর্থিত গোষ্ঠীগুলোর হামলা বেড়ে গিয়েছিল। কাজেই তার জবাব দেয়ার জন্য জেনারেল সোলাইমানিকে হত্যা করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এসব দাবি করলেন যখন গত বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড মানবাধিকার পরিষদের উপস্থাপিত প্রতিবেদনে জানান, জেনারেল সোলাইমানিকে হত্যা করে আমেরিকা আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ ঘোষণা লঙ্ঘন করেছে।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার সময় তাকে বহনকারী গাড়ির বহরে ড্রোন হামলা চালায় ইরাকে মোতায়েন সন্ত্রাসী মার্কিন সেনাবাহিনী। হামলায় জেনারেল সোলাইমানি এবং ইরাকের জনপ্রিয় গণবাহিনী ‘হাশদ আশ-শাবি’র উপপ্রধান মাহদি আল মুহান্দিসসহ আরো কয়েকজন সেনা জওয়ান শহীদ হন।

ওডি

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড