• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

'করোনার চেয়ে ভয়াবহ' ভাইরাস থাকার দাবি প্রত্যাখ্যান কাজাখস্তানের 

  আন্তর্জাতিক ডেস্ক

১০ জুলাই ২০২০, ১৭:৫৯
করোনা
ছবি : সংগৃহীত

কাজাখস্তানে নভেল করোনাভাইরাসের চেয়ে ভয়াবহ নিউমোনিয়ার নতুন এক ভাইরাসের সন্ধান মিলেছে বলে চীনের দূতাবাস যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করে দিয়েছে মধ্য এশিয়ার দেশটি।

শুক্রবার কাজাখস্তানে চীনের দূতাবাসের ওয়েবসাইটে বলা হয়, দেশটিতে ভয়াবহ এক নিউমোনিয়ায় সন্ধান মিলেছে, যার মৃত্যুহার হতে পারে ‘কভিড-১৯ এ আক্রান্তের চেয়েও বেশি’। এ ব্যাপারে সাবধানতা অবলম্বনের জন্য দেশটিতে থাকা নিজেদের নাগরিকদের সতর্ক করে দেয় চীন দূতাবাস।

বিবৃতিতে দাবি করা হয়, নতুন নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ২০২০ সালের প্রথমার্ধে কাজাখস্তানে ১ হাজার ৭৭২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু জুনে মাসেই মৃত্যু হয়েছে ৬২৮ জনের।

দূতাবাসের ওই বিবৃতিতে প্রথমে নতুন এই নিউমোনিয়াকে ‘কাজাখস্তান নিউমোনিয়া’ বলে উল্লেখ করা হয়। পরে নাম পরিবর্তন করে লেখা হয় ‘নন-কভিড নিউমোনিয়া’।

চীনের দাবি, কাজাখস্তানের আতিরাউ, আকতোবে ও শাইমনকেন্ত শহরে নতুন রোগটির সংক্রমণ ঘটেছে। এতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে চীনের নাগরিকও রয়েছে। কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন এই নিউমোনিয়া নিয়ে গবেষণা করছে বলেও চীনের বিবৃতিতে হয়েছে।

চীনের সংবাদমাধ্যমগুলো ব্যাপকভাবে প্রচারিত এমন সংবাদ কাজাখস্তান প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, বাস্তবতার সঙ্গে চীনের সংবাদমাধ্যমগুলোর দাবির ‘কোনো মিল নেই’।

তবে মন্ত্রণালয় জানিয়েছে, তাদের সেসব এলাকায় কভিড-১৯ এর সংক্রমণ ঘটেছে সেখানে নিউমোনিয়ার রোগীও পাওয়া গিয়েছিল। কিন্তু এসব রোগীর টেস্ট নেগেটিভ এসেছে। এসব কিছু বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনের মধ্যেই পড়ে।

কাজাখস্তানে করোনার চেয়ে ভয়াবহ নিউমোনিয়ার সন্ধান পাওয়া গেছে বলে চীনের দূতাবাস যে বিবৃতি দিয়েছে সে ব্যাপারে জানতে চাইলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাও লিজিয়ান সাংবাদিকদের বলেন, “আশা করছি আরও তথ্য পাব।”

কাজাখস্তান থেকে মে মাসে সব ধরনের লকডাউন উঠিয়ে নেওয়া হয়। এরপর থেকে মধ্য এশিয়ার তেল সমৃদ্ধ দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ লাফিয়ে বাড়ছে। আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ৫৪ হাজার ছাড়িয়েছে।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড