• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলছে হামলার ছক, অনলাইনে জঙ্গি নিয়োগ! 

  আন্তর্জাতিক ডেস্ক

১০ জুলাই ২০২০, ১৭:১২
করোনা
ছবি : সংগৃহীত

করোনা লকডাউনে পৃথিবী তার চেনা ছন্দ হারিয়েছে। কমবেশি সকলেই ঘরবন্দী। তাই বলে হাত গুটিয়ে বসে নেই জঙ্গি সংগঠনগুলো। করোনা আতঙ্কের মাঝেই তাদের সন্ত্রাসের জাল বিছিয়ে চলেছে তারা। নতুন প্রজন্মের তরুণদের মগজধোলাই থেকে জঙ্গি প্রশিক্ষণ, দলে লোক বাড়ানো থেকে হামলার নির্দেশ দেওয়া, সবটাই চলছে অনলাইনে।

আর সাইবার গোয়েন্দাদের চোখ এড়িয়ে কিভাবে এই কাজ করা যায়, তারও কায়দা রপ্ত করে ফেলেছে তারা। ইসলামিক স্টেট বা আইএস তাদের ম্যাগাজিনে সেই কায়দা-কানুনের কথা ফলাও করে ছেপেছে। তবে সবচেয়ে ভয়ের বিষয় হল, আইএস এবার পাখির চোখ করেছে ভারতের জম্মু-কাশ্মীরকে। সেখানে লোন উলফ হামলা চালাতে রীতিমতো কোমর বেঁধে প্রশিক্ষণ দিতে শুরু করেছে তারা।

ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো দাবি করেছে, আইএস ফের গা ঝাড়া দিয়ে ওঠার চেষ্টা শুরু করেছে। করোনা পরিস্থিতিতে সরাসরি সদস্য সংগ্রহের কাজ চালাতে না পারায় এখন অনলাইনে জঙ্গিদের মাধ্যমে কার্যক্রম জোরালো করার চেষ্টা করছে তারা। গোয়েন্দা সংস্থার নজর এড়িয়ে অনলাইন কার্যক্রম চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাদের।

জি-নিউজের শুক্রবারের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, গোয়েন্দা সংস্থার নজর এড়িয়ে কীভাবে কার্যক্রম চালানো যায়, সে কৌশলও শেখাচ্ছে সংগঠনটির নেতারা। সম্প্রতি ভারতের গোয়েন্দা সংস্থাগুলোর এক বৈঠকে এমন তথ্য উঠে এসেছে।

মে মাসে প্রকাশিত আইএস-এর সঙ্গে যুক্ত 'দ্য সাপোর্টারস সিকিউরিটি' নামে একটি সাইবার সিকিউরিটি ম্যাগাজিনে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে। কী করে গোয়েন্দা সংস্থারগুলোকে ফাঁকি দেওয়া যায়, তার পথ বাতলে দেওয়া হয়েছে সেখানে। ২৪ পৃষ্ঠার ওই ম্যাগাজিন স্মার্টফোন এবং কম্পিউটার ব্যবহার করার সময় কীভাবে সতর্ক হতে হবে, তাও বলা আছে।

এরপর থেকেই সন্ত্রাসী সংগঠনের অনলাইন কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। সূত্র:জি নিউজ।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড