• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংকংয়ে শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রমে অংশগ্রহণে নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুলাই ২০২০, ১১:৩১
হংকংয়ে শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রমে অংশগ্রহণে নিষেধাজ্ঞা
হংকংয়ে বিক্ষোভরত শিক্ষার্থীরা (ছবি : রয়টার্স)

হংকংয়ে শিক্ষার্থীদের যে কোনো ধরনের রাজনৈতিক স্লোগান, ক্লাস বয়কট, এমনকি রাজনৈতিক গান গাওয়া নিষিদ্ধ করেছে স্থানীয় কর্তৃপক্ষ। বুধবার (৮ জুলাই) এ কথা জানিয়েছেন হংকংয়ের শিক্ষামন্ত্রী।

সম্প্রতি বেইজিংয়ের পাস করা নতুন জাতীয় নিরাপত্তা আইন জারি হয়েছে হংকংয়ে। অনেকের মতে, এই আইনে হংকংয়ের সার্বভৌমত্ব এবং জনগণের স্বাধীনতা হুমকির মুখে পড়েছে। নতুন আইন অনুসারে বুধবার থেকে হংকংয়ে চালু হয়েছে চীনের নতুন জাতীয় নিরাপত্তা অফিস।

গতবছর চীনের প্রস্তাবিত অপরাধী প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে রাস্তায় নেমে এসেছিল হংকংয়ের হাজার হাজার মানুষ। এদের মধ্যে বেশিরভাগই ছিল বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থী।

সে সময় আন্দোলনে সহিংসতার অভিযোগ গ্রেপ্তার করা হয় দেড় হাজারেরও বেশি শিক্ষার্থীকে। ধীরে ধীরে প্রত্যার্পণবিরোধী এ বিক্ষোভ রূপ নেয় সরকারবিরোধী এবং গণতন্ত্রকামী আন্দোলনে। আন্দোলনকারীরা প্রতিবাদের ভাষা হয়ে ওঠে ‘গ্লোরি টু হংকং’ গানটি।

বুধবার হংকংয়ের শিক্ষামন্ত্রী কেভিন ইয়ুং বলেছেন, স্কুলগুলোকে অবশ্যই এধরনের কার্যক্রম বন্ধ করতে হবে। তার কথায়, গ্লোরি টু হংকং গানটি মাসব্যাপী চলা অবৈধ সামাজিক-রাজনৈতিক ঘটনা ও সহিংসতার সঙ্গে সম্পর্কিত। স্কুলগুলোতে এটি গাওয়া বা প্রচার করা বন্ধ করতে হবে।

এছাড়া শিক্ষার্থীরা মানববন্ধন, স্লোগান দেওয়া বা রাজনৈতিক বার্তা প্রচার করতে পারবে না।

আরও পড়ুন : ক্ষমা চাইছেন পাকিস্তানে আটক ‘ভারতীয় গুপ্তচর’!

গত সপ্তাহে হংকংয়ের সব লাইব্রেরি থেকে সরিয়ে নেওয়া হয়েছে গণতন্ত্র সম্পর্কিত সব বই। কেউ এধরনের বই রাখলে তার জন্য কড়া সাজার হুঁশিয়ারি দিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র : বিবিসি নিউজ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড