• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

ইতালির মিডিয়াতে বাংলাদেশে ভুয়া করোনা সার্টিফিকেট বিক্রির খবর

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুলাই ২০২০, ০৮:২৮
ইতালির মিডিয়াতে বাংলাদেশে ভুয়া করোনা সার্টিফিকেট বিক্রির খবর
ইতালির মিডিয়াতে বাংলাদেশে ভুয়া করোনা সার্টিফিকেট বিক্রির খবর (ছবি : দ্য হিন্দু)

গত সোমবার (৬ জুলাই) বাংলাদেশ থেকে ইতালি যাওয়া একটি বিশেষ ফ্লাইটের ২১ যাত্রী করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়েছে ইউরোপের দেশটিতে। ইতালির প্রায় সব গণমাধ্যমের প্রধান শিরোনামেই নেতিবাচকভাবে উঠে এসেছে বাংলাদেশের নাম। এদেশ থেকে টাকার বিনিময়ে করোনা ভাইরাস পরীক্ষার ভুয়া সার্টিফিকেট নিয়ে ওই যাত্রীরা ইতালি গেছেন বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনগুলোতে।

ইতালির শীর্ষস্থানীয় দৈনিক ‘ইল মেসেজেরো’ তাদের প্রথম পাতায় প্রধান শিরোনাম করেছে ‘বাংলাদেশ থেকে ভুয়া পরীক্ষা দিয়ে’। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে মাত্র ৩৬ ইউরো বা সাড়ে তিন হাজার টাকা হলেই জ্বর নিয়েও দেশত্যাগ করা যায়।

‘ইল মেসেজেরো’র মতো প্রায় একই শিরোনাম করেছে ইতালির আরেক প্রভাবশালী দৈনিক ‘লা নুয়োভা’। দৈনিক 'লেগো' তাদের খবরের শিরোনাম করেছে ‘সাড়ে তিন হাজার টাকায় জ্বর নিয়েই বাংলাদেশ ত্যাগ’।

বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের কারণে ইতালিতে নতুন করে ঝুঁকি তৈরি হওয়ার বিষয়টি প্রধান আলোচ্য বিষয় হয়ে উঠেছে দেশটির ইলেক্ট্রনিক গণমাধ্যমেও।

ইয়াহু নিউজের পার্টনার 'ইয়াহু ফিনাঞ্জা' লিখেছে, বাংলাদেশে দুর্নীতিবাজরা ভুয়া 'করোনা নেগেটিভ সার্টিফিকেট' বানিয়ে দিচ্ছে, যা দিয়ে সহজেই দেশত্যাগ করা যায়।

এছাড়া ইতালির বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকীয় কলামে বাংলাদেশিদের নজরদারিতে আনারও জোরালো দাবি তোলা হয়েছে।

এ দিকে রোমের ফিউমিসিনো ও মিলানের মালপেনসা বিমানবন্দরে অবতরণ করা ১৮২ বাংলাদেশির মধ্যে ১৬৭ জনকে ফেরত পাঠিয়েছে ইতালি। বুধবার (৮ জুলাই) দুটি ভিন্ন ফ্লাইটে এই দুই বিমানবন্দরে অবতরণ করা হলে তাদের নামতে না দিয়ে ফেরত পাঠানো হয়।

ইতালির রোম দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. আরফানুল হক জানান, রোমের ফ্লাইটটির এক বাংলাদেশি নারী যাত্রী সন্তানসম্ভবা থাকায় তাকে ফেরত না পাঠিয়ে স্বাস্থ্যসেবা দেওয়া হয়েছে।

এর আগে বুধবার ইল মেসেজারোর এক প্রতিবেদনে বলা হয়, রোমের ফিউমিসিনো বিমানবন্দরে অবতরণ করার পর সেখান থেকে ১২৫ বাংলাদেশিকে নামতে দেওয়া হয়নি।

পত্রিকাটি বলছে, ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে যে, কাতার এয়ারওয়েজের ওই বিমানের ১২৫ বাংলাদেশি আরোহী ইতালিতে প্রবেশ করতে পারবেন না। এমনকি বিমানবন্দরে বিমানের ভেতর থেকেও তারা নামতে পারবেন না।

আরও পড়ুন : ভারত ছেড়ে বাংলাদেশের সাথে যুক্ত হতে চায় মেঘালয়বাসীরা

যদিও কাতার এয়ারওয়েজের ফ্লাইটটিতে থাকা অন্যান্য দেশের ৮০ যাত্রীর নামার অনুমতি মিলেছে। বিমানবন্দরে তাদের করোনার নমুনা পরীক্ষা শেষে কোয়ারেন্টিনে পাঠানোর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড