• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুলাই ২০২০, ১০:৫৬
ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং (ছবি : সিএনএন)

চীন যুক্তরাষ্ট্রের জন্য হুমকি বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এর পরিচালক ক্রিস্টোফার রে। তিনি দাবি করেন, চীন সরকারের গুপ্তচরবৃত্তি ও চুরি যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের জন্য বড় আকারের দীর্ঘমেয়াদী হুমকি।

মঙ্গলবার (৭ জুলাই) ওয়াশিংটনে হাডসন ইন্সটিটিউটে ঘণ্টাব্যাপী বক্তৃতায় এফবিআই পরিচালক চীনের বাধা, অর্থনৈতিক গুপ্তচরবৃত্তিমূলক কর্মসূচি, আর্থিক চুরি, অবৈধ রাজনৈতিক কর্মসূচি, মার্কিন নীতিকে প্রভাবিত করতে চীনের ঘুষ প্রদান ও ব্ল্যাক মেইল নিয়ে কথা বলেন।

এফবিআই পরিচালক আরও বলেন, আমরা এমন একটা অবস্থায় পৌঁছেছি যেখানে এফবিআই প্রতি ১০ ঘণ্টায় নতুন চীন বিষয়ক কাউন্টার ইন্টেলিজেন্স কেস খুলছে। বর্তমানে প্রায় এ ধরনের ৫ হাজার কেস আছে যার অর্ধেকই চীন সম্পর্কিত।

সম্প্রতি ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্রিস্টোফার রে দাবি করেছিলেন, এফবিআই ২ হাজারের বেশি সক্রিয় তদন্ত পরিচালনা করছে যেগুলোর সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টির সম্পৃক্ততা আছে।

সাক্ষাৎকারে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি ও গণতান্ত্রিক নীতির জন্যে সবচেয়ে বড় হুমকি চীন। একই সঙ্গে তিনি চীনা বাণিজ্য চোরাবৃত্তি ও গুপ্তচরবৃত্তির ঝুঁকি সম্পর্কে সর্তক করেছেন। এমন কোনো দেশ নেই যা যুক্তরাষ্ট্রে নতুন উদ্ভাবন, অর্থনৈতিক নিরাপত্তা ও গণতান্ত্রিক নীতির জন্য এত ব্যাপক ও বিস্তৃতভাবে হুমকি স্বরূপ, কিন্তু চীন সেই দেশ।

আরও পড়ুন : অবৈধ দখলদারিত্বের জন্য ইসরায়েলকে চার দেশের হুঁশিয়ারি

সে সময় ক্রিস্টোফার রে দাবি করেন, চীন বিভিন্ন উপায়ে যুক্তরাষ্ট্র থেকে তথ্য সংগ্রহ করছে। সেটা কখনো সরকারি কর্মকর্তাকে ব্যবহার করে বা ব্যবসায়ী, শীর্ষ বিজ্ঞানী, উচ্চ পর্যায়ের শিক্ষাবিদের দ্বারা। এদের প্রত্যেকেই যুক্তরাষ্ট্রের উদ্ভাবন এবং গোপনীয় তথ্য চুরি করে চীনে পাচার করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড