• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাস্ক না পরলে রাষ্ট্রীয় সেবা নয় : হাসান রুহানি 

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ জুলাই ২০২০, ২১:০৭
করোনা
ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের প্রকোপ আবারও বাড়তে শুরু করায় ইরানে নতুন করে বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। শনিবার দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, দেশের যে নাগরিকরা মাস্ক পরবেন না তারা রাষ্ট্রীয় সেবা থেকে বঞ্চিত হবেন। একই সঙ্গে কোনও প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে চলতে ব্যর্থ হলে তা এক সপ্তাহের জন্য বন্ধ করে দেয়া হবে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে রীতিমতো লড়াই করে আসা ইরানে শনিবার পর্যন্ত মোট আক্রান্ত ছাড়িয়েছে ২ লাখ ৩৭ হাজার। রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সীমা সাদত লারি বলেছেন, গত ২৪ ঘণ্টায় ইরানে আরও ১৪৮ জনের প্রাণ কেড়েছে করোনা। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৪০৮ জনে।

দেশটির পাঁচটি প্রদেশের বিভিন্ন শহরে এপ্রিলের মাঝামাঝি সময় থেকে লকডাউন শিথিল করার পর আবারও প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে রোববার থেকে এসব শহরে কঠোর বিধি-নিষেধের পাশাপাশি উন্মুক্ত স্থানে জন-সাধারণের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে বলে জানিয়েছেন হাসান রুহানি।

রুহানি বলেছেন, যারা করোনায় আক্রান্ত হয়েছেন অন্যদেরকে সেব্যাপারে অবগত করার ধর্মীয় দায়িত্ব রয়েছে তাদের। নিজের আক্রান্ত হওয়ার তথ্য গোপন রাখাটা অন্যদের মানবাধিকারের লঙ্ঘন।

দেশটির সরকার জনগণকে মাস্ক পরায় উদ্বুদ্ধ করতে নানা ধরনের উদ্যোগ নেয়ার চেষ্টা করছে। রাষ্ট্রীয় টেলিভিশনে সপ্তাহব্যাপি প্রচারণায় জনগণকে সতর্ক করে বিভিন্ন ধরনের বার্তা দেয়া হচ্ছে। এরকম একটি বার্তায় বলা হচ্ছে- করোনা রসিকতা করার কোনও বিষয় নয়। সূত্র: রয়টার্স।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড