• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের তেল ট্যাংকারে ব্যর্থ হামলার চেষ্টা যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুলাই ২০২০, ০৮:৩৩
ইরানের তেল ট্যাংকারে ব্যর্থ হামলার চেষ্টা যুক্তরাষ্ট্রের
হামলার শিকার ইরানের তেল ট্যাংকার (ছবি : আল-জাজিরা)

ভেনেজুয়েলাগামী ইরানের চারটি তেলের ট্যাংকারে ব্যর্থ হামলা চালিয়ে আটকের চেষ্টা করেছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা। এর মধ্যে দুটি অনুমোদিত-মার্কিন যুক্তরাষ্ট্রবিরোধী মিত্রদের মধ্যে বাণিজ্য সম্পর্ক বিঘ্নিত করার সর্বশেষ প্রচেষ্টা।

এ নিয়ে বুধবার (১ জুলাই) ডিসট্রিক্ট অব কলম্বিয়ার (ওয়াশিংটন ডিসি) ফেডারেল আদালতে একটি অভিযোগও দায়ের করা হয়েছে বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় প্রতিবেদন জানানো হয়।

আদালতে বলা হয়েছে, ভেনেজুয়েলায় ইরানের তেল রপ্তানির ব্যবস্থা করেছেন মাহমুদ মাদানিপুর নামে এক ব্যবসায়ী। যার সঙ্গে ইরানের ইসলামি বিপ্লবী গার্ডের (আইআরজিসি) যোগসূত্র রয়েছে। যাকে আগেই আইআরজিসিকে বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

আদালতে মার্কিন প্রসিকিউটর দাবি করেছেন, এখান থেকে প্রাপ্ত অর্থ ইরানের ইসলামি বিপ্লবী গার্ড ব্যাপক বিধ্বংসী অস্ত্রের বিস্তার ও তা সরবরাহ, সন্ত্রাসবাদে সমর্থন এবং দেশ-বিদেশে বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন নৃশংস কর্মকাণ্ডে ব্যবহৃত হয়।

ইরানের চারটি ট্যাংকার হলো- বেলা, বেরিং, পান্ডি ও লুনা। এই ট্যাংকারগুলোর অবস্থান উল্লেখ করে অভিযোগে বলা হয়েছে, নিষেধাজ্ঞা সত্ত্বেও জাহাজগুলো অন্তত ১১ লাখ ব্যারেল গ্যাসোলিন নিয়ে ভেনেজুয়েলায় যাচ্ছে।

আরও পড়ুন : দিল্লির সড়কে ঝাঁকে ঝাঁকে চীনা সিসিটিভি, নজরদারি চালাচ্ছে বেইজিং!

ট্রাম্প প্রশাসন ইরান, ভেনেজুয়েলা এবং উত্তর কোরিয়ার মতো মার্কিন বিরোধীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলো মেনে চলার জন্য জাহাজের মালিকদের ওপর চাপ বাড়িয়ে দিচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড