• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন করে ভয়াবহ পর্যায়ে ঢুকে পড়েছে : ডব্লিউএইচও 

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুন ২০২০, ১৯:০৫
করোনা
ছবি : সংগৃহীত

বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ১০ মিলিয়ন বা এক কোটি ছাড়িয়েছে। এর মধ্যে মৃতের সংখ্যা ছাড়িয়েছে আরও এক লাখ। ৫ লাখেরও অধিক লোক মারা গেছে প্রাণঘাতী ভাইরাসটিতে।

বিবিসি জানায়, এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও বলছে, এবারে নতুন ভয়াবহ একটা পর্যায়ে ঢুকছে বিশ্ব। ইউরোপ ও এশিয়ার কিছু দেশে করোনা নিয়ন্ত্রণ এসেছে বটে কিন্তু বিশ্বের অনেক দেশে কভিড-১৯ আক্রান্ত বাড়ছে উচ্চগতিতে। সংস্থাটি জানায়, ১ মিলিয়ন বা দশ লাখ রোগী শনাক্ত হতে সময় লেগেছে তিন মাস, কিন্তু শেষ ১০ লাখ রোগী মাত্র আট দিনে পাওয়া গেছে।

লাতিন আমেরিকা কর্তৃপক্ষের একজন বলছেন, যে সংখ্যা আপনারা দেখতে পাচ্ছেন সেটা হলো শনাক্ত হওয়ার পরিমাণ, কিন্তু এটা একটা পানির ওপর ভেসে থাকা বরফের টুকরোর মতো আমরা কেউ জানি না আসল সংখ্যা কত বেশি হতে পারে। দক্ষিণ এশিয়া, লাতিন আমেরিকা ও মধ্য আমেরিকা এবং আফ্রিকার কিছু দেশে সংক্রমণের গ্রাফ উর্ধ্বমুখী।

যুক্তরাষ্ট্র শনাক্ত ও মৃতের সংখ্যার দিক থেকে সবার থেকে এগিয়ে থেকেও এখনো নতুন রোগী শনাক্ত করছে বেশি। কিছু রাজ্যে লকডাউন শিথিল করার পর রোগী শনাক্তের হার বেড়েছে।

ব্রাজিলে ১০ লাখ রোগী ছাড়িয়ে গেছে, সেখানেও হু হু করে বাড়ছে কভিড রোগী। জুন মাসের এই সময়টায় এসে ব্রাজিল, মেক্সিকো, ভারত ও লাতিন আমেরিকায় রোগী শনাক্ত বেড়েছে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড