• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে ভারতের হুঁশিয়ারি 

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০২০, ১৬:৩৪
করোনা
ছবি : সংগৃহীত

লাদাখ সীমান্তে চীন ও ভারতীয় সেনাদের মধ্যে সংঘাত এড়ানোর লক্ষ্যে সম্প্রতি দু’দেশের মধ্যে যে সমঝোতা হয়েছে তা বাস্তবায়নে ব্যর্থতার ব্যাপারে বেইজিংকে হুঁশিয়ার করে দিয়েছে নয়াদিল্লি।

ভারত বলছে, সীমান্তে চলমান পরিস্থিতি অব্যাহত থাকলে তা দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নে নেতিবাচক প্রভাব ফেলবে।

ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে ভারতের হুঁশিয়ারির বিষয়টি জানিয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে যে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার চলমান পরিস্থিতি অনির্দিষ্টকালের জন্য এভাবে চলতে পারে না। এতে আরো বলা হয়, 'আমরা আশা করি, চীন আন্তরিকভাবে এই সমঝোতা মেনে চলবে এবং সীমান্ত অঞ্চলে শান্তির পুনঃস্থাপন নিশ্চিত করবে।'

সম্প্রতি সীমান্তে চীন-ভারত উত্তেজনা নিরসনে বৈঠক শেষ করেন দু‌ই দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, দুই দেশের সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সম্মুখ অবস্থান থেকে পরস্পর দূরত্বে অবস্থান করবে।

গত সপ্তাহে লাদাখের গালওয়ান উপত্যকায় চীন ও ভারতের সীমান্তরক্ষীদের মধ্যে সংঘর্ষ ঘটে। এতে এক কর্নেলসহ ভারতের ২০ জওয়ান নিহত হন। এছাড়া ৭৬ ভারতীয় সেনা সদস্য আহত হন।

অপরদিকে ভারতীয় সংবাদ মাধ্যমে চীনের ৪৩ সেনা নিহত হয়েছে দাবি করা হলেও চীনের পক্ষ থেকে হতাহতের বিস্তারিত তথ্য জানানো হয়নি।-পার্স ট্যুডে

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড