• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু, আর বিস্তারিত তথ্য দেবে না ব্রাজিল

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২০, ১১:৪৫
ব্রাজিল
লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু, আর বিস্তারিত তথ্য দেবে না ব্রাজিল (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডবে সৃষ্ট পরিস্থিতির মাঝে একটি ওয়েবসাইট থেকে ডেটা (উপাত্ত) সরিয়ে নিয়েছে (মুছে ফেলেছে) ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়। ওয়েবসাইটটিতে বিভিন্ন রাজ্য এবং পৌরসভা কর্তৃক করোনা মহামারির তথ্য সময়ক্রম অনুযায়ী নথিভুক্ত করা হয়েছিল। সম্প্রতি ওই ওয়েবসাইটটির বেশিরভাগ তথ্য মুছে ফেলা হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত হওয়া মোট আক্রান্তের সংখ্যা গণনাও বন্ধ করে দিয়েছে।

মন্ত্রণালয় এর আগে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৭২ হাজার জন বলে জানিয়েছিল। এ সংখ্যা যুক্তরাষ্ট্রের বাইরে সর্বোচ্চ।

ব্রাজিল এই সপ্তাহে করোনায় মৃতের সংখ্যায় ইতালিকে ছাড়িয়ে গেছে। শনিবারের (৬ জুন) মধ্যে ব্রাজিলে মৃতের সংখ্যা ৩৬ হাজারের কাছাকাছি পৌঁছেছে।

মন্ত্রণালয়ের এক মন্তব্যকে (নোট) উদ্ধৃত করে ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো টুইটারে বলেছেন, ‘সংকলিত তথ্য... দেশটি যে অবস্থানে রয়েছে তার প্রতিফলন করে না। আক্রান্তের প্রতিবেদন এবং ‘ডায়াগনোসি’ উন্নত করতে অন্যান্য পদক্ষেপ নেওয়ার কাজ চলছে।’

স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিকিত্সা বিশেষজ্ঞদের জায়গায় সামরিক কর্মকর্তাদের নিয়োগ দিয়েছেন বলসোনারো। ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে রাষ্ট্রীয় লকডাউনের বিরুদ্ধে যুক্তি দেখিয়েছেন তিনি।

আরও পড়ুন : আক্রান্তের সংখ্যায় ইতালি-স্পেনকে টপকে শীর্ষ পাঁচে ভারত

এ দিকে, ওই ওয়েবসাইটটির বেশিরভাগ তথ্য মুছে ফেলা হয়েছে। এ বিষয়ে বলসোনারো বা মন্ত্রণালয় কেউই কারণ জানাননি। ওয়েবসাইটটি মহামারি শনাক্ত করতে একটি গুরুত্বপূর্ণ জনসম্পদ (পাবলিক রিসোর্স) হিসেবে কাজ করত। 

ইতোমধ্যেই ওয়েবসাইটটির পেইজটি শুক্রবারে (৫ জুন) নামানো হয়েছে এবং শনিবার (৬ জুন) একটিতে নতুন ‘লেআউট’ সংযুক্ত করা হয়েছে। এতে কেবল উপাত্তের ভগ্নাংশ পুনরায় সংযোজন করা হয়েছে।

উল্লেখ্য, শনিবার রাতে মন্ত্রণালয় ২৭ হাজার ৭৫ জনের দেহে নতুন সংক্রমণের বিষয়ে নিশ্চিত করে। সে সময় ৯০৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করে মন্ত্রণালয়।

তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড