• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিদিন লাখেরও বেশি মানুষের দেহে বিষাক্ত ছোবল বসাচ্ছে করোনা!

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২০, ০৮:৪৯
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

সময়ের সঙ্গে মহামারিতে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণের গতি আগের তুলনায় অনেক বেড়েছে। সপ্তাহখানেক ধরে বিশ্বজুড়ে প্রতিদিন গড়ে এক লাখেরও বেশি মানুষের শরীরে এই ভাইরাস শনাক্ত হচ্ছে। কিন্তু গত এপ্রিলে পুরো মাসজুড়ে একদিনও শনাক্তের সংখ্যা লাখের ঘরে পৌঁছায়নি।

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির আপডেট পরিসংখ্যান দেওয়া যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য মতে অনুযায়ী, ২১ মে থেকে এ পর্যন্ত মাত্র পাঁচদিন বিশ্বে দৈনিক করোনা শনাক্তের সংখ্যা এক লাখের নিচে ছিল। আর গত ৩ জুন একদিনে সর্বোচ্চ শনাক্তের সংখ্যা ছিল এক লাখ ৩০ হাজার ৪০০ জন।

বিভিন্ন দেশের করোনা পরীক্ষার সক্ষমতা বাড়ায় সংগত কারণেই আক্রান্তের সংখ্যাও বেড়েছে। তবে পৃথিবীর বহু দেশে এখনো করোনার প্রকৃত চিত্র পাওয়ার জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত সংখ্যক পরীক্ষার ব্যবস্থা নেই।

জনস হপকিন্স ইউনিভার্সিটির গবেষকদের বরাতে সিএনএন জানিয়েছে, করোনা শনাক্তের সংখ্যা হ্রাস-বৃদ্ধির এ হার একেক দেশে একেক রকম। চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, স্পেন ও ফ্রান্সের মতো ব্যাপকভাবে আক্রান্ত দেশগুলোতে নতুন করে শনাক্তের সংখ্যা কমছে। অন্যদিকে দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার মতো অঞ্চলগুলোতে সংক্রমণের হার বাড়ছে।

লিবিয়া, ইরাক, উগান্ডা, মোজাম্বিক ও হাইতিতে প্রতি সপ্তাহে শনাক্তের সংখ্যা দ্বিগুণ বাড়ছে। ব্রাজিল, ভারত, চিলি, কলাম্বিয়া ও দক্ষিণ আফ্রিকায় প্রতি দুই সপ্তাহে শনাক্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

আরও পড়ুন : ৬৯ লাখ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা

এ দিকে, আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটার-এর হিসাব অনুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৬৮ লাখ ৮৫ হাজার ৬০৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩ লাখ ৯৯ হাজার ০৯ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা  গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ৩৩ লাখ ৭৫ হাজার ৭১৩ জন।

তথ্যসূত্র- সিএনএন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড