• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারত-চীন যুদ্ধ কি আসন্ন? 

  আন্তর্জাতিক ডেস্ক

০১ জুন ২০২০, ১৬:১৯
করোনা
ছবি : সংগৃহীত

চীন-ভারত উত্তেজনা বাড়ছেই। লাদাখের কাছে অত্যাধুনিক অস্ত্র মজুত করছে চীন। তাদের অস্ত্র সম্ভারে রয়েছে হালকা ওজনের ট্যাঙ্ক থেকে ভারী মালবহনকারী ড্রোন। পিছিয়ে নেই ভারতও। কাশ্মীর থেকে সেনা সরিয়ে লাদাখে চীনা সীমান্ত বরাবর তাদের মোতায়েন করা হচ্ছে। তবে এসব নাকি রুটিনমাফিকই হচ্ছে বলে জানান ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তরা। দুদেশর গতিপ্রকৃতি দেখে একটাই প্রশ্ন ঘুরছে আনাচ-কানাচে, ভারত-চীন যুদ্ধ কি আসন্ন?

গত ২৫ দিন ধরে লাদাখে মুখোমুখি ভারত-চীন সেনা বাহিনী। বাড়ছে তিক্ততা। এমন পরিস্থিতিতে পূর্ব লাদাখের দুই প্রান্তে ভারী যুদ্ধ সামগ্রী, অস্ত্র, আর্টিলারি গান এবং কমব্যাট ভেহিকল মজুত রাখার কাজ শুরু হয়েছে। এমন খবরই জানানো হয়েছে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে।

এদিকে, দু’দেশের মধ্যে সামরিক এবং কূটনৈতিক স্তরে আলোচনা করে এই সমস্যার সমাধান খোঁজার চেষ্টা চলছে। এমন অবস্থায় সীমান্তে সমরসজ্জা বাড়ছে। বিতর্কিত এই অঞ্চলে আকাশ পথে কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় বিমনাবাহিনী।

পিছিয়ে নেই চীনও। পূর্ব লাদাখের লাইন অভ অ্যাকচুয়াল কনট্রোল বরাবর ধীরে ধীরে বাড়াচ্ছে তাদের অস্ত্র ভাণ্ডার। কিছুদিন আগে জানা গেছে, প্যাংগং লেক থেকে ২০০ কিলোমিটার দূরে বিশ্বের উচ্চতম বিমানঘাঁটিগুলোর মধ্যে অন্যতম গারি গুনশায় বেশ কয়েকটি যুদ্ধবিমান মোতায়েন করেছে চীনারা। লাইন অব কন্ট্রোলের কাছে মোতায়েন বিমানগুলোর মধ্যে অন্যতম হলো জে-১১ এবং জে-১৬ ফাইটার। নতুন করে সেখানে টাইপ- ৫ ট্যাঙ্ক, জেড-২০ হেলিকপ্টার ও জিজে-২ ড্রোন মোতায়েন করা হয়েছে। এমনটাই বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বসে নেই ভারতীয় সেনাবাহিনী। যে কোনো পরিস্থিতিতে চীনকে উচিত জবাব ফিরিয়ে দিতে প্রস্তুত তারাও। ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, যতদিন না সব সমস্যার মীমাংসা হচ্ছে ততদিন একচুলও নড়বে না। ফলে লাদাখ সীমান্তে ক্রমেই যুদ্ধের আশঙ্কা বাড়ছে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড