• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উহানের বাজারেও হয়নি করোনার উৎপত্তি : দাবি চীনা গবেষকদের 

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ মে ২০২০, ১৯:৩৬
করোনা
ছবি : সংগৃহীত

চীনের উহানের ল্যাবরেটরি থেকে নভেল করোনাভাইরাস ছড়িয়েছে বলে যুক্তরাষ্ট্র অভিযোগ করে এলেও শুরু থেকেই তা প্রত্যাখ্যান করে আসছে বেইজিং। এবার চীনা একদল গবেষক হুবেই প্রদেশের উহানের একটি পশু-পাখি বিক্রির বাজার থেকে করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার দাবিকেও নাকচ করে দিলেন।

গত বছরের ডিসেম্বরে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার গুঞ্জনে ডালপালা মেলতে থাকে এই প্রতিষ্ঠানের একজন শীর্ষ ভাইরোলজিস্টের রহস্যজনক নিখোঁজ হওয়ার পর।

দীর্ঘদিন আড়ালে থাকার পর উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির উপপরিচালক শি ঝেংলি মঙ্গলবার প্রথমবারের মতো চীনের সরকারি টেলিভিশন চ্যানেল সিজিটিএনকে এক সাক্ষাৎকার দিয়েছেন। এই সাক্ষাৎকারে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাস হিমশৈলের চূড়ার একটি অংশ মাত্র। বিজ্ঞান নিয়ে রাজনীতি করাকে দুঃখজনক বলে মন্তব্য করেন তিনি।

বাদুড়ের শরীর থেকে অজানা অসংখ্য ভাইরাসের সন্ধান করে বিশ্বজুড়ে ব্যাট উইমেন নামে পরিচিত চীনা এই ভাইরোলজিস্ট। উহানে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর এই বিজ্ঞানীকে দীর্ঘদিন আর জনসম্মুখে কিংবা গণমাধ্যমে দেখা যায়নি।

অনেকেই ধারণা করেছিলেন, সম্ভবত চীন ছেড়ে পশ্চিমের কোনও দেশে পালিয়েছেন তিনি। কিন্তু চলতি মাসে প্রথমবারের মতো চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে নিজের সাম্প্রতিক জীবন-যাপনের অন্তত ৯টি ছবি প্রকাশ করেছেন।

উহানের সামুদ্রিক খাবারের বাজার থেকে করোনাভাইরাস মহামারি বিশ্বজুড়ে ছড়িয়েছে বলে দীর্ঘদিন ধরে যে দাবি করা হচ্ছিল বুধবার চীনের বিজ্ঞানীরা তা প্রত্যাখ্যান করেছেন।

দেশটির সরকারি দৈনিক গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাংহাইভিত্তিক সাম্প্রতিক গবেষণাগুলোতে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা আবারও প্রমাণ করেছে যে, চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের একটি সামুদ্রিক খাবার বিক্রির বাজার থেকে ভাইরাসটির উৎপত্তি হওয়ার ধারণা একেবারে নির্বোধের মতো।

বিজ্ঞানবিষয়ক শীর্ষ সাময়িকী নেচারে গত ২০ মে চীনা বিজ্ঞানীদের একটি গবেষণা প্রকাশিত হয়েছে। সাংহাই পাবলিক হেলথ ক্লিনিক্যাল সেন্টার, রুইজিন হাসপাতাল, সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন এবং সাংহাই ইন্সটিটিউট অফ হেমাটোলজির বিজ্ঞানীরা এই গবেষণা পরিচালনা করেছেন।

গবেষকরা বলছেন, হুবেই প্রদেশের রাজধানী উহানের হুয়ানানা সিফুড মার্কেটটি কোভিড-১৯ এর জন্মস্থান নাও হতে পারে। যদিও এই ভাইরাসের প্রাদুর্ভাবের সঙ্গে ওই মার্কেটের সংশ্লিষ্টতা রয়েছে। নেচারে প্রকাশিত গবেষণায় চীনা বিজ্ঞানীরা বলেছেন, তারা ২০ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সাংহাইয়ে করোনা আক্রান্ত ৩২৬ জনের মধ্যে থেকে ১১২ জনের নমুনা সংগ্রহ করে বিশ্লেষণ করেছেন। এতে গবেষকরা উহানের করোনা প্রাদুর্ভাবের প্রথম ধাপের দু'টি প্রধান প্রজাতি শনাক্ত করেছেন; যাতে সংক্রমণ ঘটানোর ভিন্নতা রয়েছে।

বিজ্ঞানীরা বলেছেন, উহানের বাজারে প্রাণী থেকে মানব দেহে কোভিড-১৯ এর সংক্রমণ ঘটেছে; গবেষণায় এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। নাম প্রকাশ না করার শর্তে গবেষক দলের এক সদস্য গ্লোবাল টাইমসকে বলেছেন, যদিও তুলনামূলকভাবে অত্যধিক জনসংখ্যার কারণে মানুষ থেকে মানুষে ভাইরাস সংক্রমণ হওয়ার জন্য ঝুঁকিপূর্ণ জায়গা ছিল বাজারটি।

তিনি বলেন, সাম্প্রতিক তথ্য-উপাত্ত অনুযায়ী ভাইরাসটির উৎস এখনও অজানা। ভাইরাসটির উৎপত্তি খুঁজে বের করার জন্য আরও বিস্তারিত পরিসরে গবেষণা প্রয়োজন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী এই ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার পর তা বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে ৩ লাখ ৫৮ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ১৮ হাজারের বেশি।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড