• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

'প্রয়োজনে যুদ্ধ হবে', ভারতকে হুমকি ছোট্ট নেপালের

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ মে ২০২০, ২০:০৬
গোর্খা

বিশ্বে ছোট দেশগুলোর মধ্যে একটি নেপাল। সেই ছোট্ট নেপালই বৃহত্তর ভারতকে যুদ্ধের হুঙ্কার দিল। প্রতিবেশী রাষ্ট্রের এমন আস্ফালনে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে ভারত জুড়ে। তবে ভারতের নিরাপত্তা বিশ্লেষকরা এর পেছনে বড় কোনো রাষ্ট্রের প্ররোচনা আছে বলে মনে করছে।

সম্প্রতি 'দ্য রাইজিং নেপাল' পত্রিকাকে একটি সাক্ষাৎকার দিয়েছেন নেপালের উপ-মুখ্যমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী ঈশ্বর পোখরেল। কালাপানি সীমান্তে দুই দেশের মধ্যে চলা বিবাদ নিয়ে পোখরেল বলেন, ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে নেপালের গোর্খাদের ভাবাবেগে আঘাত হেনেছেন। ভারতের জন্য বহু বলিদান দিয়েছেন গোর্খারা। কিন্তু তৃতীয় কোনও শক্তির প্ররোচনায় আমরা কালাপানি সীমান্তে বিবাদ করছি বলে যে অভিযোগ করেছেন ভারতের সেনাপ্রধান তা নিন্দনীয়। প্রয়োজনে নেপালি বাহিনী যুদ্ধ করবে।

 শুধু তাই নয়, ভারতীয় সেনা কর্মরত গোর্খাদের উদ্দেশ্যে পোখরেল আরও বলেন, ভারতের জন্য যে গোর্খা সৈনিকরা প্রাণের আহুতি দিয়েছেন তাদের ভাবাবেগে আঘাত করেছেন জেনারেল নারাভানে। ভারতীয় সেনপ্রধানের এমন মন্তব্যে ভারতীয় সেনার গোর্খা জওয়ানরা স্বজাতির কাছে মাথা তুলে দাড়াতে পারবেন না।

উল্লেখ্য, ব্রিটিশ আমল থেকেই ভারতীয় সেনায় সাহসিকতার পরিচয় দিয়ে আসছেন গোর্খা জওয়ানরা। বর্তমানে ভারতীয় বাহিনীতে প্রায় ৪০টি গোর্খা ব্যাটালিয়ন রয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড