• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা পরীক্ষার সময় কমাতে ঘানায় ড্রোন ব্যবহার

  আন্তর্জাতিক ডেস্ক

২০ এপ্রিল ২০২০, ১৬:৪৫
ড্রোন
ছবি : সংগৃহীত

সন্দেহভাজনদের নমুনা সংগ্রহ করে করোনাভাইরাস টেস্টের প্রয়োজনীয় সময় কমাতে ড্রোন ব্যবহার করছে পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। দেশটির প্রত্যন্ত অঞ্চল থেকে নমুনা সংগ্রহ করে সেগুলো দ্রুততম সময়ের মধ্যে ল্যাবরেটরিতে পৌঁছে দিচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক মেডিকেল পণ্য সরবরাহ প্রতিষ্ঠান জিপলাইন।

জিপলাইন জানিয়েছে, তারা গত ১ এপ্রিল থেকে ড্রোনে নমুনা সংগ্রহের কাজ শুরু করেছে। বর্তমানে এক হাজারেরও বেশি স্বাস্থ্যকেন্দ্র থেকে নমুনা সংগ্রহ করে সেগুলো রাজধানী আক্রা ও দ্বিতীয় বৃহত্তম শহর কুমাসিতে পৌঁছে দিচ্ছে তাদের ড্রোন-বাহিনী।

শুধু করোনার টেস্টের নমুনাই নয়, প্রয়োজনমতো রক্ত, ওষুধসহ অন্যান্য চিকিৎসা উপকরণও পরিবহন করছে প্রতিষ্ঠানটি। ঘানার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বিতভাবে পরিচালিত হচ্ছে তাদের এ কার্যক্রম।

ঘানায় প্রত্যন্ত অঞ্চলগুলো থেকে সড়ক পথে নমুনা সংগ্রহ করে শহরের ল্যাবে পৌঁছাতেই সাধারণত কয়েক ঘণ্টা লেগে যায়। সেক্ষেত্রে ড্রোনের মাধ্যমে আকাশপথে অল্প সময়ের মধ্যেই সেগুলো ল্যাবে পৌঁছানো যায়। এতে রোগীর ঝুঁকিও অনেকটাই কমে যাচ্ছে।

আরও পড়ুন : চাকরি ও ভিসা হারানোর শঙ্কায় ভারতীয়রা!

জিপলাইনের প্রধান নির্বাহী কেলার রিনাউদো বলেন, ‘ডেলিভারি ড্রোন ব্যবহার করে করোনা টেস্টের নমুনা পরিবহন মহামারি নিয়ন্ত্রণ ও দ্রুত জীবনরক্ষায় সরকারকে সহযোগিতা করবে।’

ঘানার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এ পর্যন্ত ৫৭ হাজারের বেশি নমুনা পরীক্ষা করেছেন। এদের মধ্যে ৮৩৪ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। আর কোভিড-১৯ রোগে দেশটিতে মারা গেছেন নয়জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড