• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

'দয়া করে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠান, না হলে সমস্যায় পড়ে যাব'

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল ২০২০, ১৩:১৪
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো (ছবি : সংগৃহীত)

'আপনারা দয়া করে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠান। না হলে খুব সমস্যায় পড়ে যাব। আশা করি আমাদের আবেদনে আপনারা সাড়া দেবেন।' ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই ভাষায় চিঠি লিখে কাতর আবেদন জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। 

সেই ডাকে সাড়া দিয়ে ব্রাজিলকে আশ্বাস দিয়েছে ভারত। এর আগে করোনার ওষুধ চেয়ে ভারতের কাছে ডোনাল্ড ট্রাম্প আর্জি জানান। ভারত ট্রাম্পকে আশ্বস্ত করেছে।

ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সম্প্রতি ফোনে বিস্তারিত কথা হয় ব্রাজিলের প্রেসিডেন্টের। তখনই ভারতের কাছে বিপুল পরিমাণ হাইড্রক্সিক্লোরোকুইন চেয়ে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেন ব্রাজিলের প্রেসিডেন্ট। 

চিঠিতে ব্রাজিলের প্রেসিডেন্ট উল্লেখ করেছেন রামায়ণের একটি ঘটনার। 

এই চিঠিতে তিনি বলেন, ঠিক যেভাবে প্রভু বজরংবলী হিমালয় থেকে সঞ্জীবনী বুটি নিয়ে আসেন রামচন্দ্রের ভাই লক্ষ্মণের চিকিৎসার জন্যে, যেভাবে প্রভু যিশু অসুস্থদের চিকিৎসা করেছিলেন, দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়েছিলেন বার্তিমিউয়ের, তেমনই এই কঠিন সময়ে ভারত ও ব্রাজিল হাতে হাত মিলিয়ে এক হয়ে লড়াই করুক করোনার বিরুদ্ধে। লক্ষ্মণরূপী ব্রাজিলের মানুষের জন্য ক্ষমতাশালী বজরংবলী হয়ে দেখা দিক ভারতবাসী। 

বলসোনারো বলেন, মিস্টার মোদিজি, আসুন আমরা একে অপরের সঙ্গে আশীর্বাদ এবং ক্ষমতা ভাগ করে নিই করোনার বিরুদ্ধে লড়াই জিততে। আর এই সব করতে হবে মানুষের কল্যাণের কথা মাথায় রেখে।

প্রসঙ্গত, সারাবিশ্বে হাইড্রক্সিক্লোরোকুইনের সবচেয়ে বড় প্রস্তুতকারক দেশ ভারত। ম্যালেরিয়ার চিকিৎসায় এই ওষুধ সবচেয়ে বেশি কাজে লাগে। করোনার চিকিৎসায় আপাতত পৃথিবীবাসীর এটাই একমাত্র ভরসা। করোনা ভয়াবহ মহামারি হওয়ার পরই এই ওষুধের রপ্তানির উপর ভারত নিষেধাজ্ঞা জারি করে। তবে রবিবার নরেন্দ্র মোদির সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের আলোচনার পর হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় নয়াদিল্লি। 


ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড