• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৬০ কোটি ডলার হাতিয়ে নেয়ার মার্কিন প্রচেষ্টা রুখল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল ২০২০, ১১:৪০
ইরানের কেন্দ্রীয় ব্যাংক
ইরানের কেন্দ্রীয় ব্যাংক (ছবি : সংগৃহীত)

ইউরোপ থেকে ইরানের আটকে পড়া ১৬০ কোটি ডলার অর্থ হাতিয়ে নেয়ার মার্কিন প্রচেষ্টা সফলভাবে রুখে দিতে সক্ষম হয়েছে তেহরান। সেইসঙ্গে ওই অর্থ ইরানে ফিরিয়ে আনার পথও সুগম হয়েছে।

ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুন নাসের হেম্মাতি এ খবর জানিয়ে বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ২০১৬ সালের ১৫ জানুয়ারি থেকে লুক্সেমবার্গের আর্থিক প্রতিষ্ঠান ক্লিয়ারস্ট্রিমের কাছে এই অর্থ আটকা পড়েছিল।

তিনি জানান, ইরানের পক্ষ থেকে লুক্সেমবার্গে আদালতে অভিযোগ করে ওই অর্থের ছাড়পত্র আদায় করেছে তেহরান। লুক্সেমবার্গের একটি আদালত এই অর্থ ছাড়ার নির্দেশ দিয়েছে এবং আরেকটি আদালত ইরানের এই পাওনা টাকা আমেরিকার হাতে তুলে দেয়ার প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে।

এর আগে আমেরিকার একটি আদালত ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলায় ইরানের কথিত জড়িত থাকার অভিযোগে ওই হামলায় নিহতদের পরিবারবর্গকে ক্ষতিপূরণ হিসেবে ইরানের কাছ থেকে ১৬০ কোটি ডলার আদায় করার নির্দেশ দিয়েছিল। ওই ক্ষতিপূরণ হিসেবে লুক্সেমবার্গে আটকে পড়া ওই অর্থ হাতিয়ে নিতে চেয়েছিল ওয়াশিংটন। কিন্তু ইরানের পক্ষ থেকে লুক্সেমবার্গের আদালতে ব্যাপক আইনি লড়াই চালানোর ফলে আমেরিকার সে প্রচেষ্টা ব্যর্থ হয়ে গেছে।

ইরান ১১ সেপ্টেম্বরের হামলায় নিজের জড়িত থাকার অভিযোগ শুরু থেকে অস্বীকার করে এসেছে এবং আমেরিকা এখন পর্যন্ত ওই হামলায় ইরানের জড়িত থাকার কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেনি।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড