• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতীয়দের ঘুম হারাম! 

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ এপ্রিল ২০২০, ২২:৩৮
লকডাউন উঠছে না
সেপ্টেম্বরের আগে লকডাউন উঠছে না (ছবি : সংগৃহীত)

আরও খারাপের দিকে গড়াচ্ছে ভারতে করোনা পরিস্থিতি। ১৩৩ কোটি মানুষের দেশটিতে ২১ দিনের লকডাউন চলছে। ১৪ এপ্রিল শেষ হওয়ার কথা এই সময়সীমা। কবে লকডাউন উঠবে, কবে স্বাভাবিক জীবনে ফেরা যাবে, সেটা কেউ বলতে পারে না। একটা-একটা করে দিন গুনছেন সবাই। কিন্তু সত্যিই কি ১৪ এপ্রিলের পর রেহাই মিলবে? মার্কিন সংস্থা বোস্টন কনসাল্টিং গ্রুপের (বিসিজি) রিপোর্ট অবশ্য বলছে উঠবে না লকডাউন। যা নিঃসন্দেহে চিন্তা ও আশঙ্কা দ্বিগুণ করে দিচ্ছে ভারতীয়দের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণার পর গত ২৪ মার্চ এদেশে শুরু হয় লকডাউন। শুক্রবার তার দশম দিন। আর এর মধ্যেই বিসিজির সমীক্ষা রিপোর্টে নতুন করে কপালে ভাঁজ পড়ল ভারতবাসীর। কারণ তাদের রিপোর্ট অনুযায়ী, জুনের শেষ সপ্তাহ অথবা সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত ভারতে লকডাউন চলতে পারে।

কীসের ভিত্তিতে এ কথা বলা হচ্ছে? লকডাউনে চীনের পরিস্থিতি এবং ভারতের স্বাস্থ্যের পরিকাঠামোর উপর ভিত্তি করেই তৈরি হয়েছে রিপোর্ট। বিসিজির দাবি, ভারতের জনসংখ্যা এবং অনুন্নত স্বাস্থ্য ব্যবস্থার জন্যই এত তাড়াতাড়ি লকডাউন তুলে নেওয়া সম্ভব হবে না। তা অন্তত সেপ্টেম্বর পর্যন্ত গড়াবে।

শুধু তাই নয়, তাদের সমীক্ষা বলছে, জুনের তৃতীয় সপ্তাহে ভারতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ভয়াবহ রূপ নিতে পারে। তবে যদি এরপর প্রশাসন লকডাউন তোলার কথা চিন্তা করে, সেক্ষেত্রে গৃহবন্দি দশা কাটতে পারে জুনের শেষ সপ্তাহে।

কলম্বিয়া, পোল্যান্ড এবং ব্রিটেনেও ২৪ মার্চই লকডাউন শুরু হয়েছে। বিসিজির সমীক্ষা বলছে, জুন-জুলাই পর্যন্ত সে সব দেশে লকডাউন চলতে পারে। তবে ভারতের স্বাভাবিক ছন্দে ফিরতে আরও সময় লাগবে।

ভারতে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এরই মধ্যেই ২ হাজার ৫৬৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৭২ জনের। আক্রান্তের সংখ্যা কিছুতেই কমানো যাচ্ছে না। বিসিজির রিপোর্ট সামনে আসতেই রাতের ঘুম উড়েছে ভারতীয়দের। যদিও কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছিল, লকডাউনের সময়সীমা বাড়ানোর কোনও পরিকল্পনা নেই।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড