• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংকট নজিরবিহীন, মন্দা আসন্ন : জাতিসংঘ মহাসচিব

  আন্তর্জাতিক ডেস্ক

২০ মার্চ ২০২০, ১৩:১৩
গুতেরেস
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস (ছবি : রয়টার্স)

অত্যন্ত দ্রুতগতিতে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে সারা বিশ্বই এখন সমস্যার সম্মুখীন। কিছুতেই ঠেকানো যাচ্ছে না চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসের বিস্তার। করোনা ভাইরাসের কারণে গোটা বিশ্বই বড় ধরনের সমস্যার মুখোমুখি হতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বৃহস্পতিবার (১৯ মার্চ) এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতিসংঘ মহাসচিব সাংবাদিকদের বলেন, এটা এমন এক সময়, যখন বড় অর্থনীতির দেশগুলোকে সুনির্দিষ্ট লক্ষ্য ঠিক করে সমন্বিতভাবে উদ্ভাবনী কর্মপন্থা ঠিক করে কাজে নামতে হবে।

করোনা ভাইরাস মোকাবিলায় দেশে দেশে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে এবং হচ্ছে তা বৈশ্বিক সংকট কাটাতে যথেষ্ট নয় বলে মনে করেন জাতিসংঘ মহাসচিব। এ ব্যাপারে বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, আমরা এখন এক নজিরবিহীন পরিস্থিতির মুখোমুখি। এটা এমন ভয়ংকর এক পরিস্থিতি যখন সাধারণ কৌশল কোনো কাজে আসবে না।

জাতিসংঘ মহাসচিবের ভাষায়, আমাদের সামনে অপেক্ষা করছে এক বিশ্ব মন্দা। এর মাত্রা হয়তো অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

চীনের সীমা অতিক্রম করে বিশ্বের প্রায় ১৮০টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এ ভাইরাসের কারণে বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছেন দুই লাখের বেশি মানুষ। করোনার কেন্দ্র এখন ইউরোপ। ইতালি, স্পেন ও ফ্রান্সের মতো দেশগুলো করোনার কারণে ভয়াবহ সমস্যার সম্মুখীন। একই অবস্থা যুক্তরাষ্ট্রেও।

এ বিষয়ের দিকে ইঙ্গিত করে গুতেরেস বলেন, পুরো বিশ্ব এখন একটি শত্রুর মুখোমুখি। আমরা লড়ছি এক ভাইরাসের বিরুদ্ধে। বিশ্বনেতাদের প্রতি আমার আহ্বান, আপনারা একজোট হয়ে জরুরি ভিত্তিতে এই বিশ্ব সংকট মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণ করুন।

এ সময় যেসব দেশ এখনো যথেষ্ট প্রস্তুতি নিতে পারেনি, তাদের সহযোগিতা করতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন অ্যান্তোনিও গুতেরেস।

আরও পড়ুন : যেভাবে ও যতদিনের মধ্যে করোনার ভয়াল থাবা থেকে মুক্তি মিলবে

প্রসঙ্গত, সারা বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৬৬০ জন। আর বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে ১০ হাজার ৫০ জন মারা গেছেন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড