• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কের গোলায় সিরিয়ার ২টি যুদ্ধবিমান ভূপাতিত

  আন্তর্জাতিক ডেস্ক

০২ মার্চ ২০২০, ০৯:৫৪
তুরস্কের গোলায় সিরিয়ার ২টি যুদ্ধবিমান ভূপাতিত
গোলাবর্ষণ করা হচ্ছে (ছবি : প্রতীকী)

বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশে তুরস্ক ও সিরীয় সেনাদের মধ্যে হামলা-পাল্টা হামলা চলছে। এমন অবস্থায় সিরিয়ার দুটি যুদ্ধবিমান ভূপাতিতের দাবি করেছে আঙ্কারা। প্রেসিডেন্ট বাশারের অনুগত সেনারা তুর্কি ড্রোন ভূপাতিতের পরপরই পাল্টা পদক্ষেপ হিসেবে বিমানগুলো ভূপাতিত করা হলো।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, রবিবার (১ মার্চ) ড্রোন ভূপাতিতের পাল্টা পদক্ষেপ হিসেবে তুর্কি সেনাবাহিনী সিরিয়ার দুটি এসইউ-২৪ বিমান ভূপাতিত করেছে।

সিরীয় বার্তা সংস্থা সানার খবরে ইদলিবে দেশটির যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার কথা স্বীকার করা হয়। তবে হামলায় কেউ হতাহত হননি। কেননা পাইলট প্যারাসুট নিয়ে নিরাপদেই মাটিতে অবতরণ করেছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তুর্কি সেনাদের গোলাবর্ষণে সিরিয়ার তিনটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। যদিও দাবিটি প্রত্যাখ্যান করেছে সিরিয়া। উল্টো রুশ সমর্থিত বাহিনীটির গুলিতে তুরস্কের একটি সামরিক বিমান ভূপাতিত হয়েছে বলে দাবি তাদের।

উল্লেখ্য, গত শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সিরীয় বাহিনীর বিমান হামলায় তুরস্কের অন্তত ৩৪ জন সেনা নিহত হন। ওই হামলার প্রতিশোধ হিসেবে সিরীয় বাহিনীকে লক্ষ্য করে একের পর এক আক্রমণ চালাতে থাকে তুরস্ক। ইদলিব ও এর আশপাশের এলাকায় সিরিয়ার সরকার সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীগুলোর অবস্থানে ড্রোন হামলা চালানো বৃদ্ধি করেছে তারা।

আরও পড়ুন : চুক্তির পরও তালিবান নেতাদের মুক্তি দিচ্ছে না আফগানিস্তান

এমন প্রেক্ষাপটে ইদলিবের আকাশসীমা লঙ্ঘন করলে যে কোনো পক্ষের যুদ্ধবিমান অথবা ড্রোনকে গুলি করে ভূপাতিত করা হবে বলে সতর্ক করেছে সিরীয় সেনাবাহিনী।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড