• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুক্তির পরও তালিবান নেতাদের মুক্তি দিচ্ছে না আফগানিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

০২ মার্চ ২০২০, ০৯:২৬
চুক্তির পরও তালিবান নেতাদের মুক্তি দিচ্ছে না আফগানিস্তান
আফগানিস্তানে আটক তালিবান নেতারা (ছবি : প্রতীকী)

অবশেষে স্বাক্ষরিত হলো বহুল আলোচিত তালিবান-মার্কিন শান্তি চুক্তি। দীর্ঘ ১৮ বছর যাবত চলা আফগান যুদ্ধ অবসানের লক্ষ্যে কাতারের মধ্যস্থতায় চুক্তিটি স্বাক্ষরিত হলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানী দোহায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও তালিবানের জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে অনুষ্ঠানটি সম্পন্ন হয়। যদিও ঐতিহাসিক এই চুক্তি স্বাক্ষরের পরও কারাবন্দি তালিবান যোদ্ধাদের মুক্তি দিতে নারাজ আফগান সরকার।

রবিবার (১ মার্চ) কাবুলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সশস্ত্র এই গোষ্ঠীটির করা দাবি প্রত্যাখ্যান করেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তিনি বলেছেন, আফগান সরকার তালিবান যোদ্ধাদের মুক্তির বিষয়ে কোনো প্রতিশ্রুতি দেয়নি।

বিশ্লেষকদের মতে, বহুল প্রতীক্ষিত তালিবান ও মার্কিন প্রশাসনের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরের একদিন পরেই আফগান সরকারের পক্ষ থেকে ঘোষণাটি দেওয়া হলো। প্রেসিডেন্ট ঘানি যুক্তরাষ্ট্র ও তালিবান মধ্যকার চুক্তির একটি বিষয় নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছেন।

চুক্তি অনুযায়ী, আফগানিস্তানের সঙ্গে সশস্ত্র তালিবানদের মধ্যে আলোচনা করতে হলে প্রথমেই সংগঠনটির পাঁচ হাজার যোদ্ধাকে মুক্তি দিতে হবে। তাছাড়া চুক্তিতে তালিবান নেতাদের কাছে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি করেছিল যে তারা আফগানিস্তানের রাজনৈতিক বন্দি ও তালিবান যোদ্ধাদের মুক্ত করে দেবে।

ঐতিহাসিক চুক্তিটিতে জানানো হয়, মার্চের ১০ তারিখের আগেই আফগান সরকার এক হাজারের অধিক তালিবান যোদ্ধাদের মুক্ত করে দেবে। যদিও বন্দি মুক্তির বিষয়ে প্রেসিডেন্ট ঘানি বলেন, বিতর্কিত ইস্যুটি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত নেওয়ার কোনো অধিকার নেই। কেননা তারা কেবল এর সহায়িকা মাত্র।

আরও পড়ুন : শান্তি চুক্তি ভাঙলেই আক্রমণ চালাবে যুক্তরাষ্ট্র, হুঁশিয়ারি ট্রাম্পের

উল্লেখ্য, দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ পরিচালনার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি ও হতাহতের পর সংকট নিরসনের লক্ষ্যে ২০১৮ সালে কাতারের রাজধানী দোহায় মার্কিন প্রতিনিধিদের সঙ্গে তালিবান নেতারা ধারাবাহিক আলোচনা শুরু করেন। বেশ কয়েক দফায় বৈঠক শেষে এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিটি স্বাক্ষর করে সশস্ত্র সংগঠন তালিবান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড