• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শান্তি চুক্তি ভাঙলেই আক্রমণ চালাবে যুক্তরাষ্ট্র, হুঁশিয়ারি ট্রাম্পের

  আন্তর্জাতিক ডেস্ক

০১ মার্চ ২০২০, ১৫:৫১
শান্তি চুক্তি ভাঙলেই আক্রমণ চালাবে যুক্তরাষ্ট্র, হুঁশিয়ারি ট্রাম্পের
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : দ্য পলিটিকো)

অবশেষে স্বাক্ষরিত হলো বহুল আলোচিত তালিবান-মার্কিন শান্তি চুক্তি। দীর্ঘ ১৮ বছর যাবত চলা আফগান যুদ্ধের অবসানের লক্ষ্যে কাতারের মধ্যস্থতায় চুক্তিটি স্বাক্ষরিত হলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানী দোহায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও তালিবানের জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে অনুষ্ঠানটি সম্পন্ন হয়। তবে চুক্তিটি ভঙ্গের মাধ্যমে গোষ্ঠীটি ফের যদি কোনো ধরনের অঘটন ঘটানোর চেষ্টা করে তাহলে যুক্তরাষ্ট্র এর কড়া জবাব দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চুক্তি স্বাক্ষরের পর ঐতিহাসিক ঘটনাটির জন্য জাতিসংঘ ও ন্যাটোর প্রতি ধন্যবাদ প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প। এমনকি চুক্তির শর্ত মেনে রবিবার (১ মার্চ) থেকে সেনা প্রত্যাহার শুরু হবে বলেও জানান তিনি। এর পাশাপাশি আফগানিস্তানের তালিবান নেতাদের সঙ্গে দেখা করার ইচ্ছাও প্রকাশ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেছেন, দীর্ঘদিন যাবত যুদ্ধ করে সবাই ভীষণ ক্লান্ত। এর ফলে অনেকের যেমন প্রাণ গেছে তেমন আহতও হয়েছেন প্রচুর মার্কিন সেনা। তাদের প্রত্যেককে আমি ধন্যবাদ জানাতে চাই। এতদিন ধরে মার্কিন সেনারা প্রচুর তালিবান সন্ত্রাসীদের শেষ করেছে। তবে এখন শান্তির আবহাওয়ায় তা মনে রাখার কোনো প্রয়োজন নেই, বরং এখন সবাইকে নিজের ঘরে ফেরানোর পালা।

ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, আমি খুব তাড়াতাড়ি তালিবান নেতাদের সঙ্গে দেখা করতে চাই। তবে ফের যদিও কোনো বাজে ঘটনা ঘটে তাহলে আমরা আবারও ফিরে আসব।

আরও পড়ুন : কিমের নির্দেশে করোনা আক্রান্তকে গুলি করে হত্যা!

উল্লেখ্য, দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ পরিচালনার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি ও হতাহতের পর সংকট নিরসনের লক্ষ্যে ২০১৮ সালে কাতারের রাজধানী দোহায় মার্কিন প্রতিনিধিদের সঙ্গে তালিবান নেতারা ধারাবাহিক আলোচনা শুরু করেন। বেশ কয়েক দফায় বৈঠক শেষে এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিটি স্বাক্ষর করে সশস্ত্র সংগঠন তালিবান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড