• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতায় প্রতিবাদ পিংক ফ্লয়েডের স্রষ্টার, মোদীকে বললেন ফ্যাসিস্ট (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৪
রজার ওয়াটার্স
পিংক ফ্লয়েডের অন্যতম স্রষ্টা রজার ওয়াটার্স (ছবি : আনন্দবাজার পত্রিকা)

নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে আবারও জোরালো বিক্ষোভ শুরু হয়েছে ভারতে। দক্ষিণ এশিয়ার দেশটির রাজধানী দিল্লি এখন বিক্ষোভে উত্তাল। গত কয়েকদিন ধরে সহিংসতা চলছে এই আইনের সমর্থক ও বিক্ষোভকারীদের মধ্যে। আর এই সহিংসতায় এর মধ্যেই ৩৮ জনের মৃত্যু হয়েছে।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী বিক্ষোভের ঢেউ আছড়ে পড়েছে টেমসের তীরেও। আর এ কারণেই তো দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আমির আজিজের কবিতা ‘সব ইয়াদ রাখা জায়েগা’ ধ্বনিত হলো বিখ্যাত ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের অন্যতম স্রষ্টা রজার ওয়াটার্সের কণ্ঠে।

কয়েকদিন আগে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে লন্ডনের পার্লামেন্ট স্কয়ারে অনুষ্ঠিত এক প্রতিবাদ সভায় উপস্থিত হয়েছিলেন রজার ওয়াটার্স। সেখানে তার কণ্ঠে ধ্বনিত হয় ভারতে চলা নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী আন্দোলনের সুর।

প্রতিবাদ সভায় উপস্থিত জনগণের উদ্দেশে স্বাধীনভাবে মতপ্রকাশের অধিকার নিয়ে কথা বলেন ওয়াটার্স। তিনি বলেন, জুলিয়ানের জন্য আজ আমরা এখানে জড়ো হয়েছি। কোনো প্রতিবাদই সংকীর্ণ হয় না। আমাদের এই প্রতিবাদ বিশ্বজুড়ে ঘটে চলা আন্দোলনেরই অংশ। হয়তো এটাই বিশ্বকে প্রকৃত জ্ঞানের আলোয় উজ্জ্বল করে তোলার অভিযান শুরুর সেই মুহূর্ত।

এরপর পিংক ফ্লয়েডের স্রষ্টা রজার বলেন, আমি যে কবিতাটি পাঠ করতে যাচ্ছি সেটি একজন যুবকের লেখা। তাকে আমরা কেউ চিনি না। তার নাম আমির আজিজ। তিনি দিল্লির একজন কবি ও সমাজকর্মী, যিনি ফ্যাসিস্ট মোদী (ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী) ও তার সরকারের বর্ণবিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে লড়াই করছেন।

তারপর আমির আজিজের ‘সব ইয়াদ রাখা জায়েগা’ কবিতাটির ইংরেজি অনুবাদ পাঠ করেন পিংক ফ্লয়েড ব্যান্ডের অন্যতম এই স্রষ্টা।

আরও পড়ুন : প্রতিশোধ নিতে তুরস্কের পাল্টা হামলা, ১৬ সিরীয় সেনা নিহত

এ সময় আমির আজিজকে ‘ফ্যাসিবাদী ও জাতিবিদ্বেষী আইনের বিরুদ্ধে সংগ্রামরত এক তরুণ কবি’ বলে অ্যাখ্যা দেন রজার ওয়াটার্স। আর কবিতাটিকে বর্ণনা করেন ‘ভারতীয় গণমানস থেকে উচ্চারিত স্বর’ ও ‘শেকল ভাঙার গান’ হিসেবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

সূত্র-আনন্দবাজার পত্রিকা

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড