• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রুশ যুদ্ধবিমান ধ্বংসে তুরস্কের ক্ষেপণাস্ত্র হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৩
সিরিয়া-রাশিয়া
ছবি : প্রতীকী

সিরিয়ার ইদলিবে রাশিয়ার যুদ্ধবিমান ধ্বংসে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তুরস্ক। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) এ হামলা চালায় তারা। এ সময় সিরিয়ার যুদ্ধবিমানকে লক্ষ্য করেও ক্ষেপণাস্ত্র হামলা চালায় তুর্কিবাহিনী।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে ইসরায়েলি সংবাদমাধ্যম হারেতজ জানায়, রাশিয়া ও সিরিয়ার যুদ্ধবিমান ধ্বংসে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তুরস্কের সামরিকবাহিনী। তাদের ওই হামলা থেকে অল্পের জন্য রক্ষা পায় রুশ ও সিরীয় যুদ্ধবিমানগুলো।

এ সম্পর্কে রাশিয়া এক বিবৃতিতে জানায়, ইদলিবে তুর্কি সমর্থিত বিদ্রোহীদের বারবার দমানোর চেষ্টা করছে সিরিয়া ও রাশিয়া। তারপরও বিদ্রোহীরা পিছু হটছে না। উল্টো ক্ষেপণাস্ত্র নিয়ে হামলা চালাচ্ছে রুশ ও সিরীয় যুদ্ধবিমানের ওপর। এতে ওই অঞ্চলের আকাশ বেশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

আরও পড়ুন : ইসরায়েলি ড্রোন হামলায় নিহত সিরীয় কর্মকর্তা

বিশ্লেষকরা বলছেন, রুশ যুদ্ধবিমানকে লক্ষ্য করে তুর্কি সামরিকবাহিনীর এ ধরনের হামলার কারণে পরিস্থিতি আরও খারাপ হবে। কখনো যদি রুশ কোনো যুদ্ধবিমান ধ্বংস হয় তাহলে এর চড়া মূল্য দিতে হবে আঙ্কারাকে। এ জন্য দুই পক্ষকে আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়েছেন তারা।

এ দিকে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের দেওয়া নির্ধারিত সময় শেষ হতে চলেছে। সর্বশেষ সংঘর্ষ শুরু হওয়ার পর সিরিয়ার সরকারিবাহিনীকে ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেন এরদোগান। এর মধ্যে ইদলিব এলাকা ছেড়ে যাওয়ার পরামর্শও দেন তিনি। তবে রুশ সমর্থিত সিরিয়ার সরকারিবাহিনী এখনো ইদলিব ছেড়ে যায়নি। ফলে সিরিয়া পরিস্থিতি আরও খারাপ হতে পারে। এমনকি তুরস্ক ও রাশিয়ার মধ্যে শুরু হতে পারে যুদ্ধও।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড