• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের উদ্বেগ বাড়িয়ে অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা আনল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২০, ২১:২৪
রাশিয়া-যুক্তরাষ্ট্র
রাশিয়ার সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩৫০, (ছবি : আল মাজদার নিউজ)

যুক্তরাষ্ট্রের উদ্বেগ বাড়িয়ে আরও অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আনল রাশিয়া। নতুন এই প্রতিরক্ষা ব্যবস্থার নাম এস-৩৫০ ভিতইয়াজ। অনেক আগেই এটি তৈরি করা হয়েছে। তবে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা শেষে এটি রুশ আকাশ প্রতিরক্ষাবাহিনীর কাছে হস্তান্তর করা হলো।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল মাজদার নিউজ জানায়, রাশিয়ার সর্বশেষ অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেশটির আকাশ প্রতিরক্ষাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। বুধবার (২৬ ফেব্রুয়ারি) এটি সংশ্লিষ্ট বাহিনীর কাছে তুলে দেওয়া হয় বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার সবচেয়ে আধুনিক এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিমান বিধ্বংসী মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে তৈরি। এটি এরই মধ্যে বিমান বিধ্বংসী রুশ প্রতিরক্ষাবাহিনীর প্রশিক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই এটি পরিচালনা করতে শিখবে সংশ্লিষ্ট বাহিনী।

আরও পড়ুন : ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রমে রাশিয়ার সমর্থন, নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

এ সম্পর্কে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এস-৩৫০ হলো ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এর সাহায্যে শত্রুর ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান ধ্বংস করা যাবে। ১২০ কিলোমিটারের মধ্যে যে কোনো যুদ্ধবিমান ধ্বংস করতে সক্ষম এই প্রতিরক্ষা ব্যবস্থা।

প্রসঙ্গত, এমনিতেই রাশিয়ার এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আতঙ্কিত যুক্তরাষ্ট্র। মার্কিন কর্তৃপক্ষ মনে করে, তাদের যে কোনো যুদ্ধবিমান ধ্বংসে সক্ষম রাশিয়ার এই প্রতিরক্ষা ব্যবস্থা। তার ওপর নতুন করে এস-৩৫০ প্রতিরক্ষা ব্যবস্থা আনল মস্কো। ফলে স্বাভাবিকভাবেই মার্কিন প্রশাসনের উদ্বেগ আরও বাড়বে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড