• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রমে রাশিয়ার সমর্থন, নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৫১
ইরান-রাশিয়া-চীন-যুক্তরাষ্ট্র
ইরানি ক্ষেপণাস্ত্র, (ছবি : সংগৃহীত)

ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রমে সমর্থন রয়েছে রাশিয়ার। এ কারণে রুশ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। একই কারণে অন্য বেশকিছু দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রুশ সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমস এক প্রতিবেদনে জানায়, ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রম সমর্থনের দায়ে রাশিয়াসহ বেশ কয়েকটি দেশের ১৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) এই নিষেধাজ্ঞা জারির ঘোষণা দেওয়া হয়।

এ সম্পর্কে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রম সমর্থনের জন্য চীনের তিন প্রতিষ্ঠান ও এক ব্যক্তি এবং একটি তুর্কি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে রাশিয়ার কতজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা জারি হয়েছে তা জানা যায়নি।

আরও পড়ুন : হাফতারবাহিনীর হামলায় বিধ্বস্ত তুর্কি বিমান

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ক্ষেপণাস্ত্র কার্যক্রম উন্নত করার জন্য ইরানের সব প্রচেষ্টা রুখবে যুক্তরাষ্ট্র। এ কারণে যে কোনো পদক্ষেপ গ্রহণ করতে প্রস্তুত মার্কিন প্রশাসন।

এ দিকে ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে রুশ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছে রাশিয়া। বুধবার (২৬ ফেব্রুয়ারি) মস্কো জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা পুরোপুরি ‘অবৈধ’।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড