• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রণক্ষেত্র দিল্লিতে পুলিশসহ নিহত ৪

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৩১
রণক্ষেত্র দিল্লিতে পুলিশসহ নিহত ৪
দিল্লিতে বিক্ষোভরত জনতা (ছবি : হিন্দুস্তান টাইমস)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের মধ্যেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ফের রণক্ষেত্রে রূপ নিয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। এ সময় দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ চলাকালীন মাঝখানে পড়ে প্রাণ গেছে পুলিশের হেড কনস্টেবলসহ অন্তত চারজনের। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তর-পূর্ব দিল্লির একাধিক জায়গায় নতুন করে বিক্ষোভের আগুন জ্বলে উঠেছে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে দিল্লিতে সিএএ বিরোধী বিক্ষোভ শুরু হয়। তখনই সিএএর সমর্থনে একটি দল সেখানে হাজির হয়। ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দিতে সিএএ বিরোধী মিছিলের সামনে হাজির হয় তারা। এতেই পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠে। তখন দুপক্ষের মধ্যে শুরু হয় তুমুল সংঘর্ষ।

স্থানীয় কয়েকটি সূত্র জানিয়েছে, সংঘর্ষের সময় একে-অপরকে লক্ষ্য করে এলোপাতাড়ি ইট নিক্ষেপ করতে থাকেন বিক্ষুব্ধরা। তাছাড়া বেশ কিছু গাড়ি ও দোকানে আগুন ধরিয়ে দেওয়া হয়। এমনকি একটি পেট্রোল পাম্পেও আগুন ধরানো হয় বলে অভিযোগ উঠেছে।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশবাহিনী। লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে তারা। এতে সংঘর্ষ চরম আকার ধারণ করে। একপর্যায়ে বিক্ষোভকারীদের ছোড়া ইট পুলিশের ওপর এসে পড়ে। এতে মাথায় গুরুতর আঘাত পান রতনলাল নামের এক হেড কনস্টেবল। হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ইটের আঘাতে আরও কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানা গেছে।

বিক্ষোভ যেন চরম আকার ধারণ না করে সেজন্য এলাকাটি ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। একই সঙ্গে কয়েকটি মেট্রো স্টেশনের গেট বন্ধ করে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্থানগুলোতে কোনো ট্রেন দাঁড়াবে না।

উল্লেখ্য সোমবার সপরিবারে দুদিনের ভারত সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিকালে আগ্রা গিয়েছেন তারা। সেখানে ভালোবাসার প্রতীক তাজমহল পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট। বর্তমানে ট্রাম্প দম্পতি রাজধানী নয়াদিল্লিতে অবস্থান করছেন। এ কারণে বিক্ষোভ ঘিরে উদ্বেগ বাড়ছে ভারতীয় কর্তৃপক্ষের।

আরও পড়ুন : ফিলিস্তিনি যুবককে বুলডোজারে পিষে মারল ইসরায়েল (ভিডিও)

এ দিকে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে ৩ বিলিয়ন মার্কিন ডলারের ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তির ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার প্রথমবারের মতো ভারত সফরে গিয়ে সংবর্ধনা অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড