• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের প্রধানমন্ত্রী হলেন মাহাথির

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ০৯:০৯
ফের প্রধানমন্ত্রী হলেন মাহাথির
মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ (ছবি : মালয় টাইমস)

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে সদ্য পদত্যাগ করা বর্ষীয়ান রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদকেই ফের দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) রাজা সুলতান আব্দুল্লাহ অধ্যাদেশ জারির মাধ্যমে তাকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ প্রদান করেন।

এর আগে সোমবার স্থানীয় সময় দুপুর ১টায় রাজার কাছে নিজের পদত্যাগপত্র পাঠান মাহাথির। পরে বিকালে তার পদত্যাগপত্র গ্রহণের পর নির্দেশনাটি দেওয়া হয়।

মালয় সরকারের প্রধান সচিব মোহাম্মদ জুকি আলি বলেছেন, দ্য ফেডারেল সংবিধানের ৪৩(২) অনুচ্ছেদ অনুযায়ী রাজা সিদ্ধান্তটি নিয়েছেন।

বিবৃতির মাধ্যমে তিনি বলেন, নতুন সরকার গঠন ও পরবর্তী প্রধানমন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত মাহাথির মোহাম্মদ দেশটির প্রশাসনিক দায়িত্ব পালন করবেন।

বিশ্বের সবচেয়ে প্রবীণতম প্রধানমন্ত্রী হিসেবে পরিচিত মাহাথির ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে মালয়েশিয়ার ক্ষমতায় বসেন। দুই লাইনের এক বিবৃতিতে ৯৪ বছর বয়সী এই মাহাথির বলেছেন, সোমবার স্থানীয় সময় দুপুর ১টায় নিজের পদত্যাগের বিষয়টি তিনি মালয়েশিয়ার রাজাকে জানিয়েছেন।

বিশ্লেষকদের মতে, ২০১৮ সালের নির্বাচনে জয় লাভের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে সে বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মাহাথির মোহাম্মদ। বারিসান ন্যাশনাল দলের প্রধান হিসেবে দীর্ঘ ২২ বছর দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

উল্লেখ্য, গত কয়েকদিন যাবত ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের নেতারা দফায় দফায় বৈঠক করায় জোট ভেঙে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাই বিরোধী দল ‘উমনো অ্যান্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়া’-এর (পিএএস) নেতৃত্বে শিগগিরই দেশটিতে নতুন সরকার আসতে পারে বলেও ধারণা করছেন অনেকে।

আরও পড়ুন : প্রথম নারী প্রধানমন্ত্রী পাচ্ছে মালয়েশিয়া

মূলত এসব কারণেই মাহাথির মোহাম্মদ পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের।

ওডি/কেএইচআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড