• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেড় লাখ রকেট নিয়ে ইসরায়েলে হামলার অপেক্ষায় হিজবুল্লাহ!

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৮
ইসরায়েল-হিজবুল্লাহ
ছবি : প্রতীকী

টানা দ্বিতীয় দিনের মতো চলছে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে হামলা-পাল্টা হামলা। এ অবস্থায় যুদ্ধের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তবে যুদ্ধের সিদ্ধান্ত নেওয়ার আগে নেতানিয়াহুকে সতর্ক করে দিয়েছেন পশ্চিমা বিশ্লেষকরা।

মার্কিন ম্যাগাজিন দ্য ন্যাশনাল ইন্টারেস্টের এক প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনি সংগঠন হামাস ও ইসলামিক জিহাদের বিরুদ্ধে যুদ্ধের সিদ্ধান্ত নিলে বড় ধরনের সংকটে পড়বে ইসরায়েল। কারণ, সংগঠন দুটির শক্তি আগের চেয়ে বহুগুণে বৃদ্ধি পেয়েছে এবং তারা ইসরায়েলে হামলার উপযুক্ত সুযোগ খুঁজছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, হামাস ও ইসলামিক জিহাদের সঙ্গে ইসরায়েল যুদ্ধে জড়ালে এর সুযোগ নেবে ইরান সমর্থিত লেবাননি সংগঠন হিজবুল্লাহ। লেবাননের এই সংগঠনটির কাছে বর্তমানে প্রায় দেড় লাখ রকেট আছে। সঠিক হিসেবে তাদের রকেটের সংখ্যা প্রায় ১ লাখ ৩০ হাজার। বিশাল এই রকেটের ভাণ্ডার নিয়ে ইসরায়েলে হামলার জন্য অপেক্ষা করছে তারা। সুযোগ পেলেই তেল আবিবকে লন্ডভন্ড করে দেওয়ার চেষ্টা করবে হিজবুল্লাহ।

আরও পড়ুন : যুদ্ধের হুঁশিয়ারি নেতানিয়াহুর

অন্য বেশ কয়েকটি প্রতিবেদনে বলা হয়, হিজবুল্লাহর রকেটের ভাণ্ডারে প্রতিনিয়তই নতুন সব রকেট যুক্ত হচ্ছে। ইরানি প্রযুক্তি ব্যবহার করায় এসব রকেট আরও বেশি নিখুঁত ও শক্তিশালী। ফলে ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম সামনে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড