• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সঙ্গে যুদ্ধে জড়ালে ইসরায়েলের সঙ্গ ছাড়বে যুক্তরাষ্ট্র!

  আন্তর্জাতিক ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৩
ইরান
ইরানের সামরিক শক্তি (ছবি : সংগৃহীত)

মধ্যপ্রাচ্যে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। সোলাইমানি হত্যার জেরে নতুন করে দ্বন্দ্বে জড়িয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র। অন্যদিকে সিরিয়া ও ফিলিস্তিন ইস্যুকে কেন্দ্র করে ইরানের সঙ্গে বিবাদে জড়িয়েছে ইসরায়েল। ইহুদিবাদী দেশটি ইরানে হামলা চালানোর হুমকিও দিয়েছে। তবে ইসরায়েল হামলা চালালে জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান।

এমন পরিস্থিতিতে বিশ্লেষকরা মনে করছেন, ইরান হামলা চালালে দীর্ঘদিনের মিত্র ইসরায়েলের সঙ্গ ছাড়বে যুক্তরাষ্ট্র। সে ক্ষেত্রে ইরানের সঙ্গে যুদ্ধে জড়ালে ইসরায়েল যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনো সহায়তা পাবে না।

মার্কিন সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল ইন্টারেস্টে প্রকাশিত শনিবারের (২২ ফেব্রুয়ারি) এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, সোলাইমানি হত্যাকাণ্ডকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের সরানোর দাবি জোরালো হয়েছে। ইরাক, ইরান ও লেবাননসহ আরও বেশ কয়েকটি দেশ এই অঞ্চল থেকে যে কোনো মূল্যেই মার্কিন সেনাদের বিতাড়িত করার ঘোষণা দিয়েছে। সে সঙ্গে নিয়মিত হুমকি দিয়ে যাচ্ছে হামাস ও হিজবুল্লাহর মতো ইসলামি প্রতিরোধ সংগঠনগুলো। এমন অবস্থায় মধ্যপ্রাচ্যে মার্কিন সেনারা অনেকটাই কোণঠাসা হয়ে পড়েছে।

এ ব্যাপারে বিশ্লেষকদের অভিমত, ইসরায়েল যুক্তরাষ্ট্রের উসকানিতে ইরানের সঙ্গে নতুন করে বিরোধে জড়িয়েছে। তবে তেহরানের সঙ্গে সশস্ত্র সংঘাতে জড়ালে ইসরায়েলিরা মার্কিনিদের কাছ থেকে কোনো সহায়তা পাবে না। কারণ এতে সবদিক থেকেই আক্রমণের মুখে পড়বে মধ্যপ্রাচ্যে মোতায়েন যুক্তরাষ্ট্রের সেনারা। আর এ কারণে ইসরায়েলকে সমর্থন না দিয়ে বরং মধ্যপ্রাচ্যে থেকে দ্রুত নিজেদের সেনা প্রত্যাহার করে নেবে মার্কিন প্রশাসন।

দ্য ন্যাশনাল ইন্টারেস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানকে চাপে ফেলার জন্য যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছে। তবে এ ক্ষেত্রে মার্কিন প্রশাসনের একটি পরিকল্পনাও সফল হয়নি, বরং চরমভাবে ব্যর্থ হয়েছে। তাছাড়া সামরিক দিক দিয়েও ইরান এখন যথেষ্ট শক্তিশালী। তাই এ মুহূর্তে ইরানের সঙ্গে নতুন করে কোনো বিবাদে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : সোলাইমানির ঘনিষ্ঠজনকেই মুহান্দিসের স্থলাভিষিক্ত করল ইরাক

তাছাড়া ইসরায়েলকে সমর্থন দিতে গিয়ে ইরানের সঙ্গে সশস্ত্র সংঘাতে জড়াতে চাইলে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর চাপ আসবে বলেও মনে করেন বিশ্লেষকরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড