• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিস্তিনে ইহুদি বসতি নির্মাণে জড়িত প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১৫
ফিলিস্তিনে ইহুদি বসতি নির্মাণে জড়িত শতাধিক প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ
ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের নির্মিত অবৈধ ইহুদি বসতি (ছবি : জেরুজালেম পোস্ট)

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তিকে এরই মধ্যে প্রত্যাখ্যান করেছে নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিন। এমন উত্তেজনাকর পরিস্থিতিতে অঞ্চলটিতে ইসরায়েলের অবৈধভাবে ইহুদি বসতি গড়ে তোলার সঙ্গে মটোরোলাসহ ১১২টি প্রতিষ্ঠানের সম্পৃক্ততা খুঁজে পেয়েছে জাতিসংঘ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বুধবার (১২ ফেব্রুয়ারি) সংস্থাটির মানবাধিকার কমিশন শতাধিক ব্যবসায়িক প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে। যারা ফিলিস্তিনে পশ্চিম তীরে ব্যবসা-বাণিজ্য প্রসারের নামে অবৈধভাবে ইহুদি বসতি গড়ে তোলার কাজে সহায়তা করছে। এর মধ্যে ৯৪টি কোম্পানি ইসরায়েলের এবং বাকি ১৮টি বিভিন্ন দেশের।

দখলদার রাষ্ট্র ইসরায়েলের বাইরে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ডস, থাইল্যান্ড এবং লুক্সেমবার্গের ১৮টি জায়ান্ট করপোরেট প্রতিষ্ঠান এই ইহুদি বসতি স্থাপনের সঙ্গে জড়িত। যার মধ্যে রয়েছে- হোম শেয়ারিংয়ের জন্য বিখ্যাত মার্কিন কোম্পানি এয়ারবিএনবির নামও।

তালিকাটিতে আরও রয়েছে- প্রযুক্তি জায়ান্ট মটোরোলা, ট্রাভেল বিজনেস কোম্পানি এক্সপেডিয়া, ফুড মেকার প্রতিষ্ঠান জেনারেল মিলের মতো বৃহৎ মার্কিন প্রতিষ্ঠানের নাম।

এসবের পাশাপাশি অনেকগুলো কনস্ট্রাকশন প্রতিষ্ঠানও ফিলিস্তিনে ইহুদি বসতি গড়ায় প্রত্যক্ষভাবে সহায়তা করছে। যার মধ্যে রয়েছে- ব্রিটিশ কোম্পানি জেসি ব্যামফোর্ড এবং ফ্রান্সের এগিস রেইল।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাচলেট বলেন, পশ্চিম তীরে কোম্পানিগুলোর কার্যক্রম সুনির্দিষ্টভাবে উদ্বেগের সৃষ্টি করছে। বিষয়টি নিয়ে আমরা অবগত ছিলাম। এটি আরও বাড়লে সামনে অনেক সমস্যা দেখা দেবে।

বিশ্লেষকদের মতে, জাতিসংঘ এমন সময় তালিকাটি প্রকাশ করল যখন ‘শতাব্দীর সেরা চুক্তি’ নামে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে অনেকটাই এগিয়ে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এর মাধ্যমে ফিলিস্তিনের ভূখণ্ডে অবৈধভাবে ইহুদিবাদী ইসরায়েল নামক একটি কৃত্রিম রাষ্ট্র গঠন করা হয়েছে।

গত ২৮ জানুয়ারি ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তি নামে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে ফিলিস্তিনের ঐতিহাসিক জেরুজালেম শহরকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে উল্লেখ করা হয়। তাছাড়া কেন্দ্রীয় শহর জেরুজালেমের বাইরের আবু দিস নামে ছোট একটি গ্রামকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে প্রস্তাব দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : ট্রাম্পের পরিকল্পনাকে গুঁড়িয়ে দেওয়ার হুঁশিয়ারি ফিলিস্তিন প্রেসিডেন্টের

উল্লেখ্য, ট্রাম্পের সেই পরিকল্পনায় জর্ডান নদীর পশ্চিম তীরের অংশবিশেষ ও গাজা উপত্যকা নিয়ে নামমাত্র একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। যে রাষ্ট্রের নিজস্ব কোনো সামরিক বাহিনী থাকবে না।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড