• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় তুরস্কের পাল্টা আক্রমণ শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৫
সিরিয়ায় তুরস্কের পাল্টা আক্রমণ শুরু
সিরিয়ায় হামলা চালাচ্ছে তুর্কি সেনারা (ছবি : ইউরো নিউজ)

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে সরকারি বাহিনীর হামলায় পাঁচ সেনা নিহতের পর এবার পাল্টা আক্রমণ শুরু করেছে তুরস্ক। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতির বরাতে আঙ্কারার এই পাল্টা জবাবের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বিবৃতিতে বলা হয়, এখন পর্যন্ত শত্রু পক্ষের শতাধিক স্থাপনাকে নিরস্ত্রীকরণ করা হয়েছে। যদিও এতে হতাহতের কোনো নির্দিষ্ট সংখ্যা জানানো হয়নি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, সোমবার (১০ ফেব্রুয়ারি) অঞ্চলটিতে প্রেসিডেন্ট আসাদের অনুগত সেনারা অভিযান চালালে পাঁচ তুর্কি সেনার প্রাণহানি ও আরও কয়েকজন সদস্য আহত হন। আঙ্কারার দাবি, এবার তাদের পাল্টা আক্রমণে সিরীয় সেনাবাহিনীকে বিধ্বস্ত করা হবে।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) তুর্কি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল ওলকাজি ডেনিজের বলেছিলেন, সিরীয় সেনাদের যে কোনো হামলার সমুচিত জবাব দেওয়া হবে। ইদলিবে আমাদের সেনাদের আরও বড় অবস্থান থাকবে এবং তারা নিজ নিজ দায়িত্ব পালন করবেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, রুশ সমর্থিত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের নির্দেশে সম্প্রতি বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি ইদলিবে জোরালো সেনা অভিযান শুরু হয়। আর এতেই নতুন করে শরণার্থীদের ঢল নামার আশঙ্কায় প্রেসিডেন্ট এরদোগান সীমান্তে অতিরিক্ত সেনা ও সাঁজোয়া যান পাঠানোর সিদ্ধান্ত নেন।

গত ৩১ জানুয়ারি তুর্কি প্রেসিডেন্ট বলেছিলেন, অবিলম্বে ইদলিবে যুদ্ধবিরতি দেওয়া না হলে তুরস্কের সামরিক বাহিনী সেখানে ভয়াবহ অভিযান শুরু করবে।

আরও পড়ুন : স্যাটেলাইট উৎক্ষেপণের ভিডিও ছাড়ল ইরান

বিশ্লেষকদের মতে, গত বছরের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত প্রায় ৩ লাখ ৯০ হাজার মানুষ ইদলিব ছেড়ে পালিয়েছে। যার মধ্যে অধিকাংশই নারী ও শিশু। বর্তমানে তুরস্কে আশ্রিত অবস্থায় আছে আরও ৩৫ লাখের অধিক সিরিয়ান শরণার্থী। যদিও উত্তেজনার কারণে নতুন করে শরণার্থীদের ঢলের আশঙ্কায় রয়েছে পশ্চিম ইউরোপের এই দেশটি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড