• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামলার জন্য যুক্তরাষ্ট্র-ইসরায়েলিদের পর্যবেক্ষণে রেখেছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩৭
ইরান-ইসরায়েল-যুক্তরাষ্ট্র
ছবি : প্রতীকী

ইরানি গোয়েন্দা সংস্থার সদস্য ও তাদের মিত্ররা বিভিন্নভাবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের পর্যবেক্ষণে রেখেছে। এসব ব্যক্তির ওপর হামলার চালানোর জন্যই পর্যবেক্ষণ করা হচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইসরায়েলি গোয়েন্দারা।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল জানায়, কয়েকদিন আগে ইহুদি গণহত্যা উপলক্ষে ইসরায়েলে যায় বৈশ্বিক অনেক নেতা। এ সময় যুক্তরাষ্ট্রের অনেক কর্মকর্তাও সেখানে যান। এসব কর্মকর্তার গতিপথ ইরানি গোয়েন্দারা গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

ইসরায়েলি গোয়েন্দারা বলছে, হ্যাকারদের সহায়তার ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সব ধরনের তথ্য সংগ্রহ করছে ইরান। বিশেষ করে এসব ব্যক্তি কোন হোটেলে যাচ্ছে, কীভাবে যাচ্ছে, ফোনে কার কার সঙ্গে কথা বলছে এ ধরনের সব তথ্য সংগ্রহ করছে তেহরানের গোয়েন্দারা।

ইসরায়েলি গোয়েন্দারা বলছে, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর হামলা চালানোর পরিকল্পনা করছে ইরান। এ কারণেই তাদের ওপর নজর রাখছে তেহরান। সুযোগ পেলেই এসব কর্মকর্তার বড় ধরনের ক্ষতি করবে তারা।

ইরানের সাইবার কার্যক্রম সম্পর্কে গোয়েন্দা বিশেষজ্ঞ ও যুক্তরাষ্ট্রভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ফায়ারআইয়ের প্রধান জন হলকুইস্ট বলেন, অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির তথ্য সংগ্রহে সমর্থ হয়েছে ইরানিরা। বিভিন্ন তথ্য সংগ্রহের মাধ্যমে কয়েকজনকে ট্র্যাকও করছে। যেসব ব্যক্তিকে ট্র্যাক করছে তাদের ওপর হামলা হতে পারে।

আরও পড়ুন : সিরিয়ায় হামলা ইস্যুতে মুখোমুখি যুক্তরাষ্ট্র-রাশিয়া, যুদ্ধের শঙ্কা

জন হলকুইস্ট আরও বলেন, ইরানি হ্যাকাররা দারুণভাবেই কাজটি করেছে। তাদের কাছে রয়েছে প্রয়োজনীয় প্রযুক্তি সুবিধাও। অবশ্য কিছু প্রযুক্তিগত দুর্বলতা থাকলেও কৌশলের মাধ্যমে সেগুলো কাটিয়ে উঠেছে তারা।

প্রসঙ্গত, ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা কাসেম সোলাইমানিকে দীর্ঘদিন পর্যবেক্ষণে রাখার পর তাকে হত্যার অভিযান পরিচালনা করে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে একই কায়দায় মার্কিন অথবা ইসরায়েলি কোনো কর্মকর্তার ওপর হামলা চালাতে পারে ইরান। এজন্যই মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তাদের পর্যবেক্ষণে রেখেছে তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড