• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদলিবের গুরুত্বপূর্ণ শহরের দখল নিল সিরীয় সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫:২১
ইদলিবের গুরুত্বপূর্ণ শহরের দখল নিল সিরীয় সেনারা
সারাকেব শহরে সিরীয় সেনাবাহী সামরিক যান (ছবি : ইউরো নিউজ)

তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের দখলে থাকা ইদলিব প্রদেশের গুরুত্বপূর্ণ শহর সারাকেবকে এবার নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে সিরিয়ার সরকারি বাহিনী। তুর্কি সেনাদের সঙ্গে টানা দুই দিনের গুলিবিনিময়ের পর কৌশলগত ও গুরুত্বপূর্ণ এই শহরটির দখল নেয় তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, সিরীয় সেনাবাহিনীর এই অভিযানে আকাশপথে বিমান হামলা চালিয়ে সহযোগিতা করে আসাদ সরকারের অন্যতম সমর্থক রাশিয়া। চলমান অভিযানের ফলে কয়েক হাজার বেসামরিক নাগরিক এরই মধ্যে প্রদেশটি ছেড়ে পালিয়েছে।

বিশ্লেষকদের মতে, সাকারেব শহরে সিরিয়ার দুটি প্রধান মহাসড়ক এসে মিলিত হয়েছে। মূলত এই মহাসড়ক দুটি সরকার নিয়ন্ত্রিত দামেস্ক ও আলেপ্পোকে সংযুক্ত করেছে। যদিও তা বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার মধ্য দিয়েই এগিয়েছে।

টেলিভিশনে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, সামরিক যান নিয়ে সিরীয় সেনারা বিধ্বস্ত শহরটির মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে। সড়কের আশপাশে পড়ে আছে মরদেহ।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, সিরীয় সেনারা এরই মধ্যে শহরে পুঁতে রাখা মাইন নিষ্ক্রিয় করার কাজ শুরু করেছে। এর আগে মারাত আল-নুমান নামে আরও একটি গুরুত্বপূর্ণ শহর পুনর্দখল করেছিল সরকারি সেনারা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, রুশ সমর্থিত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের নির্দেশে সম্প্রতি বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি ইদলিবে জোরালো সেনা অভিযান শুরু হয়। আর এতেই নতুন করে শরণার্থীদের ঢল নামার আশঙ্কায় প্রেসিডেন্ট এরদোগান সীমান্তে অতিরিক্ত সেনা ও সাঁজোয়া যান পাঠানোর সিদ্ধান্ত নেন।

গত ৩১ জানুয়ারি তুর্কি প্রেসিডেন্ট বলেছিলেন, অবিলম্বে ইদলিবে যুদ্ধবিরতি দেওয়া না হলে তুরস্কের সামরিক বাহিনী সেখানে ভয়াবহ অভিযান শুরু করবে।

আরও পড়ুন : ইসরায়েলি হামলার দাঁতভাঙা জবাব দিচ্ছে সিরিয়া

বিশ্লেষকদের মতে, গত বছরের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত প্রায় ৩ লাখ ৯০ হাজার মানুষ ইদলিব ছেড়ে পালিয়েছে। যার মধ্যে অধিকাংশই নারী ও শিশু। বর্তমানে তুরস্কে আশ্রিত অবস্থায় আছে আরও ৩৫ লাখের অধিক সিরিয়ান শরণার্থী। যদিও উত্তেজনার কারণে নতুন করে শরণার্থীদের ঢলের আশঙ্কায় রয়েছে পশ্চিম ইউরোপের এই দেশটি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড