• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা

ফিলিস্তিনিদের কিছুই দেননি ট্রাম্প, স্তব্ধ ইসরায়েলি কর্মকর্তাও

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১৬:০৯
ইসরায়েল-ফিলিস্তিন
ইসরায়েলের সামরিকবাহিনীর সাবেক গোয়েন্দা প্রধান আমোস ইয়াদলিন, (ছবি : দ্য জেরুজালেম পোস্ট)

বহুল প্রতীক্ষিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে ফিলিস্তিনকে অতীতের চেয়ে সবচেয়ে বেশি বঞ্চিত করা হয়েছে। শুধু ফিলিস্তিনিরা নয়, এমনটি বলেছেন ইসরায়েলের সাবেক শীর্ষ গোয়েন্দা প্রধান।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানায়, ইসরায়েলের সামরিকবাহিনীর সাবেক গোয়েন্দা প্রধান আমোস ইয়াদলিন ট্রাম্পের মধ্যপ্রাচ্য বিষয়ক শান্তি পরিকল্পনা দেখে ক্ষুব্ধ হয়ে উঠেন। এমনকি এই পরিকল্পনার তীব্র সমালোচনাও করেন তিনি।

ট্রাম্প উত্থাপিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ঐতিহাসিক জেরুজালেমের আল-কুদস শহরকে ইসরায়েলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা হয়েছে। আর নিজেদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদের।

এ সম্পর্কে ইসরায়েলের সাবেক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা বলেন, ফিলিস্তিনকে কিছুই দেননি ট্রাম্প। এটি কোনোভাবেই শান্তি পরিকল্পনা নয়। আমি নিশ্চিত, শান্তির জন্য এই পরিকল্পনা প্রণয়ন করা হয়নি। পরিকল্পনাটি ইসরায়েলের দিক থেকে চমৎকার হয়েছে। তবে ফিলিস্তিনিদের সম্মতি আদায়ের জন্য এতে কিছুই নেই।

আরও পড়ুন : পারমাণবিক বোমায় শীর্ষে রাশিয়া, তালিকার নয়া সদস্য ইরান!

আমোস ইয়াদলিন বলেন, ট্রাম্পের শান্তি পরিকল্পনার নিন্দা জানিয়ে সেটি প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনিরা। এমনকি তারা কোনো আলোচনায় আসতেও অস্বীকৃতি জানিয়েছে। কারণ, অতীতে তাদের জন্য যেসব সুবিধার প্রস্তাব দেওয়া হয়েছিল তার চেয়েও অনেক কম সুবিধা যুক্ত করা হয়েছে এবার।

ইসরায়েলের সাবেক শীর্ষ এই গোয়েন্দা কর্মকর্তা আরও বলেন, যেসব অঞ্চল নিয়ে বিরোধ রয়েছে সেগুলো আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। আলোচনা এড়িয়ে জোর করে বিরোধপূর্ণ অঞ্চলগুলোকে ইসরায়েলের সঙ্গে যুক্ত করে দিলে কোনোভাবেই তা গ্রহণযোগ্য হবে না।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড