• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেখ হাসিনার জন্য অনবদ্য জামদানি বুনলেন পশ্চিমবঙ্গের তাঁতী

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জানুয়ারি ২০২০, ১৭:০২
শাড়ি
তাঁতী বীরেন বসাকের বোনা শাড়ি (ছবি- ইন্টারনেট)

অফ হোয়াইট রঙা একটি জামদানি শাড়ি। তাতে কাজ করা হয়েছে রং বেরঙের মসলিন সুতা দিয়ে। শাড়ির আঁচল মেলে ধরলে সেখানে দেখা যায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবয়ব। অনবদ্য হস্তশিল্পের এই কাজটি করেছেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার ফুলিয়ার রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত তাঁতী বীরেন বসাক। নিজের করা শিল্পকর্মটি শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার স্বপ্নে বিভোর হয়ে আছেন তিনি।

শাড়িটি সম্পর্কে বীরেন বসাক বলেন, ‘১৯৫১ সালে বাংলাদেশের টাঙ্গাইলে আমার জন্ম। শেখ হাসিনা আমার জন্মভূমির প্রধানমন্ত্রী। আমি নিজ হাতে এই শাড়ি বুনেছি ওনাকে দেওয়ার জন্য।’

কেবল প্রধানমন্ত্রীর মায়াময়ী অবয়ব নয়, এই শাড়িতে তুলে ধরা হয়েছে বাংলাদেশের নদী, গাছপালা ও আওয়ামী লীগের প্রতীক পালতোলা নৌকা। বীরেন বলেন, ‘আমাকে বাংলাদেশ উপ দূতাবাসের কর্মকর্তারা এবং বাংলাদেশের অনেক শাড়ি ব্যবসায়ী জানিয়েছেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জামদানি শাড়ি অনেক পছন্দ করেন। আমার পক্ষ থেকে ওনাকে শ্রদ্ধা জানাতেই এই শাড়ি বুনেছি আমি।’

অবশ্য জামদানির এই শাড়িটি পড়া সম্ভব নয় বলে জানিয়েছেন তিনি। দেওয়ালে শোপিস হিসেবে এটি ঝুলিয়ে রাখা যেতে পারে। কোনো কম্পিউটার গ্রাফিক্সের কাজ ছাড়াই, ছয় মাসের প্রচেষ্টায় এই শাড়ি বুনেছেন তিনি।

আরও পড়ুন : মার্কিন বিমান বিধ্বস্তে শীর্ষ কর্মকর্তাসহ নিহত ৬, দাবি তালিবানের

এর আগেও তিনবার বুনেছিলাম তিনি। কিন্তু বুনন পছন্দ না হওয়ায় পুনরায় চেষ্টা করেন। চলতি বছরের মার্চে মুজিববর্ষ উৎসব শুরু হওয়ার সময় নিজে ঢাকায় উপস্থিত থেকে নেত্রীকে শ্রদ্ধার্ঘ্য তুলে দেওয়ার স্বপ্নে এখন বিভোর বীরেন।

অভিনব হস্তশিল্প বোনার প্রচেষ্টা এবারই প্রথম নয় বীরেনের। এর আগেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবিসহ শাল এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ছবিসহ শাড়ি বুনেছিলেন সেলিব্রিটি এই তন্তুশিল্পী।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড